পাতঞ্জলদর্শন [সংস্করণ-৪] | Patanjal Darshan [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[৭] * কৌশলক্রমে ' বা ' উপাযের " রগ " সেই ভতয়লায়িত আলোকরাশিকে যদি aes করা যায়, ঘন বা পুজীক্কৃত করা যায়, তাই হইলে দেখিবে যে, oR হুর্য্যালোকসমূহের পুঞ্জন-স্থানে অর্থাৎ কেন্দ্রভবনে “প্রলয়ায়ির ot দাহিকা-শক্তি আবিভূ'ত হইয়াছে। ater পাথরের দ্বারা উক্ত সিদ্ধান্তের ' অত্যল্প মাত্র উদাহরণ দেখান যায়। সুর্য্যকিরণে একখানি অর্ককান্তমণি বা 'আতস্‌ পাথর ধর। Shey কতকগুলি তুলা কি es তৃণ রাখ Harty অথবা eed যদি অগ্নি জন্মিতে বিলম্ব দেখ,--তবে পাথরথানিকে অল্পে অল্পে, ' হর উপরে, না হয় কিছু লীচে আন। যে atthe আসিলে পাথরের ফোকান্‌ (Focus) ঠিক হইবে,--পাথর সেই স্থানে আসিবামাত্র দেখিবে, frre তুলা অথবা তৃণ পুড়িয়া যাইতেছে। উহা পোড়ে কেন? :না--- ইতস্ততোনিক্ষিপ্ত সহম্যুখ বিরলাবয়ব হুর্য্যকিরণ আতস্‌ পাথরের শক্তিতে এককেন্দ্রক হওয়ায় তাঁহার cera অগ্নিন্ূপে পরিণত হয়; সুতরাং কেন্দ্রহান-ফ্বিত দাহ বস্তু মাতেই HS হইয়া যায়। এই যেমন দৃষ্টান্ত, তেমনি, ইন্ক্রিয়পথে বহির্গত, ভিন্ন ভিন্ন বিষয়ে বিক্ষিপ্ত, ও awe স্থানে ব্যাপ্ত বুদ্ধিবন্তকে-যদিী প্রযত্বের দ্বারা, পথরোধের দ্বারা, একত্র কর যায়, ক্রমমন্কোচ-প্রণালীতে পুঞ্জীকৃত বা কেন্দ্রীকৃত কর! যায়, তাহা হইলে সেই পুঞ্জীরৃত বা ক্জ্রৌকৃত বুদ্ধিতত্তবের ales যে কোন বস্তু,--সমন্তই ডাহার বিষয় বা ate হইবে। যে সকল বিষয় আমরা! সহজে বুঝিতে পারি না, সে সকল বিষয় বুদ্ধিগম্য করিবার we আমরা একাগ্রাচিত্ত বা তন্মনা হই । বহুক্ষণ একাগ্র হইয়া চিন্তা করিলেই তাহা আমরা বুঝিতে পারি। কেন পারি? দ্িগনস্তপ্রসারিণী বুদ্ধিবৃত্তি তখন water দ্বারা, ete বিশেষের দ্বারা WHFS হয়, ales হইলে তাহার ক্ষমতা বৃদ্ধি হয়, তাই আমরা বুঝিতে পারি। যেমন স্বল্পবিষয় জানিবার wa স্বপ্ন একাগ্রতা “অবলম্বন করি, যোগীরা তেমনি, বস্তুর gs, ভবিষ্যৎ ও বর্তমান অবস্থা জানিবার omy সমস্ত মনোবৃত্তি রুদ্ধ করত একগাত্র জ্ঞাতব্যবিষয়িণী বৃত্তিকে প্রবাহিত! করেন। sete মনোবৃত্তি রুদ্ধ হইলে, বুদ্ধিতত্কটট পুঞ্জীরৃত হইলে, তাহার অস্তান্য মুখ বন্ধ হইয়া গিয়া একটা মাত মুখ প্রবল হইলে, কোন বস্তই তাহার অগোচর থাকে aii *সহশ্রমুখী বুদ্ধির অঁগ্ান্য মুখ Fe



Leave a Comment