সাহিত্যে রামমোহন থেকে রবীন্দ্রনাথ [পর্ব-২] | Sahitye Rammohan Theke Rabindranath [Pt. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রাচীন বিদ্যার অনুশীলনের মধ্যে চিত্তমুক্তির সুযোগ ছিলো বলেই রেনেসাসের দিক থেকে তার এমন মূল্য । এইচ. জি. ওয়েল্‌স্‌ স্মরণ করিয়ে feravei—‘The fundamental fact of the Renaissance was not classicism, but release ( ‘The outline of History’ ) আমলে রেনেসাসের আলোচনায় এই চিত্তমুক্তির বিষয়টাই সবচেয়ে বড়ো কথ|। alae মানুষের মন ছিলো নানা শেকলে বাধা, কল্পিত আদিপাপের অভিশাপ তাকে আত্মপ্রত্যয়শীল বিচার- প্রবণ মানুষে পরিণত হতে দেয়নি। চার্চের নিরঙ্কুশ আধিপত্য মেনে নিয়ে, পুরোহিততন্ত্রের অসহায় শিকার হয়ে, ভগবানের তথাকথিত প্রতিভু রাজা আর জমিদারের অকথ্য অত্যাচার AW করে জীবন-যাপনের মধ্যে যে আত্মনিগ্রহ ও মুঢ়তা, মধ্যযুগের মানুষের ইতিহাসে তারই চরম পরিচয়। রেনেসাস মানুষকে এই সর্বব্যাপী You ও মানসিক জড়তা থেকে উদ্ধার করে। ফলে সে পায় শাস্ত্রীয় বিধিনিষেধের জটাজাল থেকে মুক্তি আর মানবিক অধিকার, অন্ধ আনুগত্যের বদলে যুক্তিশীলতা। সামন্ততান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা, সমাজবিষ্যাস ও অর্থসাধনার পরিবর্তে সমাজ ও রাষ্ট্রের গঠনে নাগরিক অধিকার প্রতিষ্ঠার স্থ্যোগ ও অর্থনৈতিক বৃত্তে ব্যক্তিগত উদ্যোগের স্বীকৃতি বিশেষ তাংপর্যবহ, সন্দেহ নেই। মানুষের ভাবধারায়, জীবন-সম্পর্কে (‘in all his ideas and relations of life-—Thatcher & Schwill ), পারিবারিক ও সামাজিক ইউনিটে ব্যক্তির ভূমিকায়, রাষ্ট্রতান্ত্রিক দৃষ্টিভঙ্গিতে যে মৌল পরিবর্তন এলো, Site নতুন জীবনায়নের সম্ভাবনা ছিলো প্রচুর। এবং তার বিচিত্র প্রকাশও দেখা গেলো | এখানে আর একটি SAU মনে রাখতে হবে। রেনেসাস কথাটি একটি সামান্য (general) সংজ্ঞা এবং সাধারণভাবে একাধিক বৈশিষ্ট্যের স্মৃতিবহ । বিশেষভাবে বিশ্লেষণ করলে দেখা যায়, রেনেসাসের ভাবধারার মধ্যে মানবতাবাদ ছাড়াও কতকগুলি



Leave a Comment