এঙ্গেলস অ্যান্টি-ড্যুরিং | Bigyane Biplab

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
fafacna ফলে wine সোজাসুজি সেইসব ধরনের গাঁতর মধ্যে স্থান পেয়ে যাচ্ছে, যেসব ধরনকে তংক্ষণাং গতিরূপে পরিমাপ করা যায় eater মাত্র দশ বছর আগে তথনকার সদ্য আবিষ্কৃত গতির বিরাট বুনিয়াদি নিয়মুটিকে শুধু শক্তির নিত্যতার নিয়মরূপে ধারণা agi হতে, কেবলমাত্র afea অবি- ধ্বংসৈত] ও অসৃষ্টোংপন্নতার অভিব্য্তিরূপে, alte শুধু তার পরিমাণগত দিক থেকে, সেখানে এই সংকীর্ণ ও নেতিবাচক ধারণার বদলে ক্রমে ভ্রমে শক্তির রূপান্তর সম্পর্কিত সদর্থক ধারণাই কভ্রমবর্ধমানরূপে এগিয়ে আসছে; প্রভ্রয়াটির পরণরিমাণগত অন্ত্বস্তর মধ্যেই সর্বপ্রথম এটা স্বীকৃতি পেল এবং অপার্থিব সৃষ্টিকর্তার শেষ চিহ্নও মুছে গেল । গরতি (তথাকথিত শক্তি ) যখন গতিশীল শক্ত (তথাকথিত যান্ত্িক বল ) থেকে fans, তাপ, দ্থৈততৈক শক্তি ইত্যাদিতে রূপান্তরিত হয় কিংবা তার বিপরীত afaa ঘটে, তখন গতির পরিমাণ যে অপরিবর্তিত থাকে তা এখন আর aga, কথী বলে প্রচার করার দরকার হয় না]; এখন এরই সুধৃঢ় ভিত্তিতে অনেক বেশি সম্ভাবনাময় অনুসন্ধান চলেছে রূপান্তরের প্রক্রিয়া সম্বন্ধে যে বিরাট বুনিয়াদি প্রক্রিয়ার জ্ঞানের মধ্যেই প্রকৃতির সকল জ্ঞান সন্নিবেশিত এবং যেহেতু ক্রমণবিবর্তন তত্বের আলোকেই জীববিদ্যার অনুশীলন এগিয়েছে, সেহেতু জৈব প্রকৃতির রাজত্বে শ্রেণীবিদ্যাসের বহু অনড় সীমারেখা এক এক করে মুছে গেছে। অন্তবর্তী যেসব বন্ধনের শেণীবিত্তাস প্রায় অসম্ভব, সেগুলির asa fara দিনে বাড়ছে, ঘণনিষ্ঠতর অনুসন্ধানের ফলে নান] জীব এক শ্রেণী থেকে আরেক শ্রেণীতে চলে যাচ্ছে, এবং যেসব চরিত্রগত বৈশিষ্ট্যকে প্রায় ধর্ষবিশ্বাসের মতো মনে করা হতো, সেগুলির পরমমূল্য হারিয়ে যাচ্ছে; এখন এমন Barat জীবের cate পাওয়া যাচ্ছে যার] ডিম পাড়ে, এমন পাখীর খেশজ পাওয়া যা _ অবশ্য যদি সংবাদ সমর্থিত হয়-_ যারা চারপায়ে ইাটে ee বছবছর আগে কোষ আবিষ্কারের পর স্বতন্ন ater সত্তার পক্যকে কতকগুলি কোষের যৌথ কাঠামোর মধ্যে মিশিয়ে দিতে বাধ্য হয়েছিলেন ভিরচাও। তাতে তিনি বৈজ্ঞানিক বা দ্বান্দ্বিক পদ্ধতির তুলনায় বরং প্রগতিশীল দিকেই cafe এ গিয়েছিলেন +> আর এখন ates ( সুতরাং মানবিকও ) স্থাতন্ত্র্যের ধারণা অনেক বেশি জটিল হয়ে উঠেছে কারণ রক্তের শ্বেতকণা আব্বিষ্কৃত হয়েছে, সেগুলি উচ্চতর প্রাণীর শরীরে আ্যামিবার মতো গুড়ি মেরে মেরে চলে $ যাঁই হোক এই যে দুই মেরুর বৈপরীত্যকে সামগ্লস্য বা সমাধানের অযোগ্য বলে উপস্থিত করা হয, এই যে ১২



Leave a Comment