গেটেলের রাষ্ট্রয় চিন্তাধারার ইতিহাস | Geteler Rashtriya Chintadharar Itihas

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আইনকানুন রয়েছে। মানুষের উন্নতির পথযাত্রায় এটা অপরিহার্য ছিল যে, মানুষ এসব প্রতিষ্ঠানের উৎপত্তি সম্পর্কে অনুসন্ধান করবে। কর্তৃপক্ষ সম্পর্কে প্রশ্ন উাপন করবে, কর্তৃপক্ষকে সমর্থন করবে অথবা এর যথার্থ কার্যপরিধি নিয়ে বিবদমান হবে। এসবের ফলফশ্রতিস্বরূপ রাষ্ট্রীয় চিন্তাধারার উৎপত্তি ঘটে | স্বাভাবিকভাবেই সরকার ও আইনের সৃষ্টি হয় এবং কোনো সচেতন লক্ষ্য ছাড়াই বৃদ্ধি পেতে থাকে এবং পরবর্তাঁকালে মানুষ যুক্তি দিয়ে এসবের পরীক্ষা-নিরীক্ষা শুরু করে। প্রথমদিকে সুকঠিন হলেও মানুষ রাষ্ট্র সম্পর্কে সচেতন হয় এবং রাজনৈতিক ঘটনাগুলোর প্রকৃতিসমূহের ব্যাখ্যা শুরু করে। যুক্তিগত বিশ্লেষণ ও ATH ক্ষমতা বৃদ্ধির সঙ্গে রাষ্ট্রীয় ধ্যান-যারণার সম্প্রসারিত cag নির্মিত হয়, বস্তুগত দিক দিয়ে সংগঠন ও কার্যাবলির ক্ষেত্রে রাষ্ট্রের উন্নয়ন পরিলক্ষিত হয় এবং এর সঙ্গে তদনুযায়ী উদ্দেশ্যমূলক দিক যুক্ত হয়- রাষ্ট্রীয় মতবাদ ছিল মানুষের মনে এবং এঁতিহ্য ও সাহিত্যের নথিপত্রে। রাষ্ট্রীয় festa ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহ এটা সুস্পষ্ট যে, কোনো নির্দিষ্ট যুগের রাষ্ট্রীয় চিন্তাধারার সঙ্গে সেকালের বাস্তব রাষ্ট্রীয় অবস্থার নিবিড় সম্পর্ক রয়েছে। অধিকাংশ রাষ্ট্রীয় মতবাদের উৎপত্তি হয়েছে কর্তৃপক্ষকে ব্যাখ্যা ও যথার্থতা নিরূপণ করে কর্তৃপক্ষের সুষু পরিবর্তন করার আশায় যে কর্তৃপক্ষকে মানুষ মান্য করে ও সমালোচনা করে | একথা সত্য যে, সময় সময় রাষ্ট্রনৈতিক দার্শনিকগণ আদর্শ রাষ্ট্র সম্বন্ধে কল্পনা করেছেন অথবা তাদের মতে যেরূপ হওয়া উচিত সেরূপ রাষ্ট্রীয় অবস্থার কাল্পনিক ছবি এঁকেছেন । যদি এ ধরনের রাষ্ট্রনৈতিক মতবাদকে গভীরভাবে পরীক্ষা করা যায়, তাহলে প্রমাণিত হবে যে, সেগুলো ছিল সে সময়ের রাষ্ট্রীয় আদর্শের ওপর ভিত্তিশীল এবং এর লক্ষ্য ছিল সে সময়ে উদ্ভুত কতগুলো অন্যায় কার্যকলাপ | যদি সে সময়ের পতনোমন্মুখ গ্রীক নগর রাষ্ট্রের অবস্থার আলোতে দেখা না হয় তাহলে প্লেটোর রিপাবলিক (Plato's Republic) অর্থহীন AA | কৃষি থেকে মেষ পালন পর্যন্ত পরবর্তী সময়ে ইংলন্ডের সামাজিক অস্থিরতা হচ্ছে aa ইউটোপিয়ার (Moore's Utopia) পটভূমি | বেলামির (Looking Backward) ল্লুকিং ব্যাকওয়াডডর্গ্রছে আধুনিক নগর ও শ্রম এবং পুঁজির আধুনিক সমস্যার কথা ধারণা করা হয়েছে। সাধারণত রাষ্ট্রীয় চিত্তাধারা হচ্ছে প্রকৃত রাষ্ট্রীয় অবস্থার প্রত্যক্ষ ফল । এগুলো আসল রাষ্ট্রনেৈতিক উন্নতির উদ্দেশ্যকে ব্যাখ্যা করেছে ও fous প্রতিফলন ঘটিয়েছে। অস্তত মানুষ তাদের প্রতিষ্ঠানের প্রকৃতি ও মূল উদ্দেশ্য সম্পর্কে যা বিশ্বাস করে তা তারা বর্ণনা করেছে। তারা তাদের যুগের অবস্থা এবং বুদ্ধিবৃত্তিক দৃষ্টিকোণ সম্পর্কে ইঙ্গিত করেছে। একই সঙ্গে রাষ্ট্রনৈতিক মতবাদণুলো রাষ্ট্রনৈতিক উন্নতির ক্ষেত্রে প্রভাব বিস্তার করেছে। এগুলো শুধু বাস্তব অবস্থার ফলশ্রুতি নয় বরং অন্যদিকে মানুষকে তাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহের সংস্কার করতেও চালিত করেছে। মতবাদ কখনো সমসাময়িক প্রতিষ্ঠান ও কার্যকলাপের পুরোধা হয়েছে, কখনো-বা সেগুলোকে অনুসন্ধান করেছে। এইরূপে রাষ্ট্রনেৈতিক মতবাদ কার্য ও কারণ উভয়বিধই | পরিবর্তিত অবস্থা নতুন মতবাদ সৃষ্টি করেছে এবং সেগুলো আবার বাস্তব রাষ্ট্রীয় পদ্ধতিকে প্রভাবাধিত করেছে। ম্যাগনা কার্টা (Magna Carta) শুধু নীতির বিবৃতি ছাড়াও আরো অনেক কিছু। এগুলো ছিল কার্যের পরিকল্পনা যে সবের প্রতিক্রিয়া আজও অনুভূত হয়। রাষ্ট্রনেতিক চিন্তাধারা শুধু সে সময়ের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সঙ্গেই সম্পর্কিত নয় বরঞ্চ অন্যান্য ধরনের চিন্তাধারার সঙ্গে যুক্ত। একজন বিমূর্ত রাজনৈতিক বা অর্থনৈতিক ব্যক্তি ১৮



Leave a Comment