বইয়ের লেখক
Biman Dhar - বিমান ধর,
Kumud Kundu Choudhury - কুমুদ কুন্ডু চৌধুরী,
Naresh Chandra Debbarma - নরেশচন্দ্র দেববর্মা
Kumud Kundu Choudhury - কুমুদ কুন্ডু চৌধুরী,
Naresh Chandra Debbarma - নরেশচন্দ্র দেববর্মা
বইয়ের আকার
35 MB
মোট পৃষ্ঠা
416
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সর্বাধিক ১২৫ থেকে ১৫০ পরিবারের বসবাস। প্রতিটি গ্রাম বা পাড়াতেই উল্লেখিত নির্বাচিত বা
মনোনীত ব্যক্তিগণ বা সংশ্লিষ্ট পাড়ার অধিবাসীদের সামাজিক অনুশাসনের দায়িত্বপ্রাপ্ত।
যেমন :- ১) পাড়া চৌধুরী - সংশ্লিষ্ট পাড়ায় সর্বোচ্চ সম্মান অধিকারী ও নিয়ন্ত্রক ২) অচাই - পাড়ার অধিবাসীদের বিভিন্ন পারিবারিক অথবা সামাজিক
পূজা পার্বণ ও অনুষ্ঠানের পুরোহিত। ৩) বারুওয়া - wpa এর সর্বদা সহকারী 8) খান্দল - রাজ্যশাসনের প্রশাসনিক অধিকারী অথবা রাজ কর্মচারীদের
সাহায্যকারী ৫) কারবারি - পাড়ার বিভিন্ন অনুষ্ঠান, বিচারসভা ইত্যাদির আহবায়ক। ৬) বারিফাং - রাজ কর্মচারীদের সংশ্লিষ্ট পাড়ায় আসার সময়ে অতিথি
আপ্যায়নের দায়িত্ব পালন। পুরান ত্রিপুরাদের পারিবারিক পরিকাঠামো পুরান ব্রিপুরাদের পুরুষতান্ত্রিক সমাজ জীবন। সুতরাং সর্ব বয়োজ্যেষ্ট-পুরুষই সংশ্লিষ্ট
পরিবারের কর্তা ব্যক্তি। পরিবারের প্রতিটি সদস্য/সদস্যার প্রতিপালন, অন্ন, বস্ত্র ও অন্যান্য
প্রয়োজনীয় চাহিদা পূরণ- এক কথায় সামগ্নিকভরণপোষণের দায়িত্ব গৃহকর্তার | গৃহকর্তার নির্দেশ
অনুযায়ী পরিবারের সদস্যগণ পরিচালিত | স্বাভাবিকভাবেই পরিবারের বয়োজ্যেষ্ঠা বা গৃহিণী
পরিবার পরিচালনায় গৃহকর্তাকে সদা সর্বদা সহযোগিতা ও উপযুক্ত পরামর্শ দান করেন। পরিবারের সমস্ত সদস্যদের উপার্জন বা রোজগার সাধারণত: গৃহকর্তার কাছেই গচ্ছিত
রাখার প্রথা। অবশ্য সাবালক পুত্র কন্যারা নিজ নিজ আয় উপার্জনের কিছু অংশ নিজেদের
কাছেই MACS কোন বাধা নেই। গৃহ কর্তা গার্হস্থ্য কাজ অথবা কৃষি কাজ সব ক্ষেত্রেই প্রত্যেব
সদস্যদের বা একাধিক সদস্যদের মধ্যে দৈনন্দিন কর্ম বন্টন করেন এবং সেটা সকলেই সাগ্রহে
পালন করেন। উপযুক্ত ক্ষেত্রে সাবালক পুত্র/পুত্রগণ পারিবারিক কাজকর্মে গৃহকর্তাকে সুপরামর্শ দিয়ে
থাকেন এবং অনুরূপভাবে সাবালিকা কন্যা/কন্যাগণ গৃহকত্রীকে নানাবিধ পরামর্শ ও গার্হস্থ্য
কর্মে সহযোগিতা করেন। | পরিবারের কোন সদস্যের মৃত্যু অথবা বিবাহ-বিচ্ছেদ ইত্যাদির ক্ষেত্রে বিধবা মহিলা এবং
তার সম্ভানগণও সংশ্লিষ্ট পরিবারেই প্রতিপালিত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন না। সামাজিক বিবর্তনের সাথে সাথে পুরান ত্রিপুরা পারিবারিক জীবনেও একান্নবত্তী বৃহৎ পরিবার
ক্রমশ: ছোট পরিবারের দিকে আকৃষ্ট হচ্ছে। তার ফলশ্রুতিতে ধীরে ধীরে NUCLEUS
FAMILY সৃষ্টি হচ্ছে।
সামাজিক রীতিনীতি s পুরাতন ব্রিপুরী প্রধানত: হিন্দু ধর্মাবলম্বী। তাহাদের সামাজিক আচার
অনুষ্ঠান তাই হিন্দুধর্মানুশিত।
জন্ম উৎসব ঃ কোন পরিবারে সন্তান জন্মানোর ALAS গর্ভবতী মা ও ভাবী সন্তানের মঙ্গল ১৬