লোকায়ত দর্শন | Lokayata Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভুমিকা মাধবাচার্ধ ১৩ প্রাচীন স্মমেরীয়ায় তা প্রচলিত ছিলো। কালক্রমে ওই সংকার-পদ্ধতি-গত বিশ্বাসটি ' ভারতে এসে পড়ে এবং ভারতের জমিতে তার কিছু পরিবর্তনও ঘটে। অধ্যাপক তুচির১২ সিদ্ধান্তের সঙ্গে ভারতীয় ইতিহাসের চিন্তা-স্বাধীনতা কিংবা স্থমেরীয় ইতিহাসের সৎ্কার-পদ্ধতি-কোনো কিছুরই art নেই। তিনি agate করছেন, লোকায়ত বলতে প্রাচীন ভারতের রাজোপদেশক পুরোহিতদের প্রজ্ঞা বোঝাতো। তখনো ধর্ম এবং অর্থের মধ্যে বিরোধ দেখা দেয়নি। কিন্তু কালক্রমে সে-বিরোধ প্রকট হয়ে ওঠে; তখন অর্থ যেন ধর্মের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে এবং তারই পরিমাণ হিসাবে দেখা দেয় নিরীশ্বর ও ভোগসর্বস্ব লোকায়ত দর্শন। মহামহোপাধ্যায় হরপ্রসাদ শান্ত্রী** Saat করছেন, লোকায়তর সঙ্গে কামসাধনার --অতএব বামাচারী কাপালিকাদি সম্প্রদায়ের--একটা গভীর সম্পর্ক বা এমনকি Haye স্বীকারযোগ্য। অতএব তাঁর সিদ্ধান্ত অহ্সারে লোকায়ত আজো ভারতভূমি থেকে বিলুপ্ত হয়নি_দেহবাদী ও কামসাধক সম্প্রদায় সহজিয়া বৈষ্ণব প্রভৃতি নামাস্তরের আড়ালে আজো তা আমাদের দেশে বর্তমান রয়েছে। অবশ্যই রিস্‌-ডেভিড্স্‌:* অনেকদিন আগেই যে-সিদ্ধান্ত করেছিলেন তা স্বীকার করতে পারলে আজকের দিনে আমাদের পক্ষে লোকায়ত নিয়ে এতো রকম মতবাদের আবর্তে পড়ে বিভ্রান্ত বোধ করবার সম্ভাবনা থাকতো না। কেননা তাঁর মতে লোকায়ত বলে ভারতবর্ষে কোনো কালেই কোনো রকম দার্শনিক মতবাদ ছিলো না। স্বভাবতই, আমরা aft রিম্‌-ডেভিড্স্কে অন্সরণ করে লোকায়তর সমস্তাটিকেই অস্বীকার করতে পারতাম্‌ তাহলে তার সমাধান নিয়েও কোনো হাঙ্গামা থাকতো না। বলাই বাহুল্য, আধুনিক বিদ্বানদের মধ্যে যাদের নাম উল্লেখ করলাম, ভারত-তত্ববিদ্‌ হিসেবে তারা সকলেই এতোখানি শ্রদ্ধেয় যে, কারুর কথাই আমরা অসংকোচে অগ্রান্ক করতে পারি না। অপরপক্ষে, সকলের সিদ্ধান্তই সমানে স্বীকার করবার watt আমাদের নেই; কেননা এই সিদ্ধান্তগুলির মধ্যে সঙ্গতি খুঁজে পাওয়াও মাধ্যাতীত। অতএব এ- ক্ষেত্রে স্থযোগ্য বিদ্বানদের স্থচিস্তিত সিদ্ধান্ত সম্বন্ধে সন্দিহান হবার অপ্রিয় দায়িত্ব এড়িয়ে যাওয়া যায় না। অপরপক্ষে, এ-বিষয়েও সন্দেহ নেই যে, ভারততন্ববিদ্‌-হিসেবে ধারা অমন শ্রদ্ধেয় তারা কেউই বিনা-তথ্যে কোনো সিদ্ধান্তে পৌঁছুবার চেষ্টা করেননি এবং আমরা একটু পরেই দেখতে পাবো এই সিদ্ধান্তগুলি যতো পরম্পর বিরোধীই হোক না কেন, কোনোটিকেই একেবারে উড়িয়ে দেওয়া সম্ভব নয়। কেবল, বিভিন্ন বিদ্বান যে-সব বিভিন্ন তথ্যের উপর গুরুত্ব আরোপ করেছেন সেগুলির মধ্যে আপাত-দৃষ্টিতে সঙ্গতি নেই । ফলে সঙ্গতি নেই তাদের সিদ্ধান্তগুলির wae; প্রাচীন লোকায়ত প্রসঙ্গে আধুনিক বিদ্বানদের সিদ্ধাস্তগুলি বিশ্লেষণ করতে গিয়ে আর একটি বিষয়ের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বিষয়টি হলো, পরস্পরের সিদ্ধান্তের মধ্যে বিরোধ ও বিভেদ যতোই ধাকুক al কেন, আধুনিক বিদ্বানেরা মোটের উপর একই পদ্ধতি BTA করেছেন। অর্থাৎ, একই পদ্ধতি GRAIG করা সত্বেও বিভিন্ন তথ্যের উপর বিভিন্নভাবে গুরুত্ব আরোপ করবার ফলেই তাঁদের সিদ্ধান্তগুলি পরম্পর-বিরোধী হয়ে দীাড়িয়েছে। স্বভাবতই মনে হয়েছিলো এমন হওয়া অসম্ভব নাও হতে পারে যে, আমরা যদি কোনো নতুন পদ্ধতি অন্্সরণ করতে পারতাম তাহ্‌লে হয়তো আলোচ্য তথ্যের



Leave a Comment