সমস্যা ও সমাধান [সংস্করণ-২] | Samasya O Samadhan [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এছলামে নারীর মধ্যাদ! ও অধিকার সক চল Cree b slg be play G3 ) ৬৮০২ Sbe ab 2 ৫১০০১ ৮১ peng gl Vy gS) slag ভতগ লা) 00) রদ Lol By yaw - 0 705 pale 63} ৮ ৯১২০৪ slg ue ass . অর্থাৎ_“স্বর্গমর্ত্যের রাজত্ব একমাত্র আল্লারই অধিকারতুক্ত। ( ইচ্ছাময় তিনি ) যাহা ইচ্ছা wan করিয়া! থাকেন--যাহাকে ইচ্ছা eon দান করেন এবং যাহাকে ইচ্ছা পুত্র দান করেন, অথবা ( যাহাকে ইচ্ছা ) পুত্র-কঙ্গা! উভয়ই দান করেন এবং (যাহাকে ইচ্ছা ) বন্ধ্যা করিয়া! দেন। নিশ্চয় তিনি জ্ঞানময়, সর্ব্বক্ষম।”-_ চুর] শূরা। এই আয়ত ARH প্রথম দ্রষ্টব্য এই যে, এখানে প্রথমে কন্যার এবং তাহার পর পুত্রের উল্লেখ করা হইয়াছে । আরবী ভাষার সর্বজনবিদিত সাধারণ নিয়ম অঙন্সারে কল্পার কথা অগ্রে বর্ণনা করায় তাহাকে যে কোন প্রকারে হউক, একটা গুরুত্ব বা বৈশিষ্ট্য দেওয়া হইতেছে। তফছিরকারগণের মধ্যে গুরুত্বের প্রকার নির্ণয় সম্বন্ধে মতভেদ থাকিলেও, বর্ণনার এই বিশেষত্বকে মোটের উপর তাঁহারা সকলেই স্বীকার করিতেছেন। সে যাহা হ₹উক, এই আয়ত এবং নারীর মধ্যাদা ও অধিকার সংক্রান্ত অন্যান্য আয়তগুলি আলোচন! করিয়া দেখিলে otal যাইবে যে, কেবল এইরূপ ক্ষেত্রে কোর-আন পুত্রের পূর্বে কল্পার এবং "পুরুষের পুর্বে নারীর উল্লেখ করিয়াছে। আরবী অলঙ্কার শাস্ত্রের বিধানের এবং ছুন্য়ার সাধারণ বর্ণনা প্রণালীর এই ব্যতিক্রম দ্বারা কোর আন মানব-সমাজের সাধ!রণ ভাব-ধারাকে প্রতিহত করিয্ন| বলিয়া দিতেছে ca, নারী,_-নারী afer, আল্লার দৃষ্টিতে পুরুষ হইতে নিকৃষ্ট নহে। নারী free, goats উৎকবষ্টের পর তাহার উল্লেখ হইবে, ইহা সঙ্গত নহে। ইচ্ছাময় আল্লাহ, যে মঙ্গলময় ও রহমাছররহিম স্বরূপ, নারীর ; a



Leave a Comment