For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)২ রবীন্দ্রনাটাকল্পনা : VHD প্রসঙ্গ কল্পনা কোনো-একটি নাটকে যে আকারে অবয়বে প্রাণবান ও শরীরী,
পরে কিভাবে আর কেনই বা তার রূপান্তর অথবা water তারই
আলোচনা করা যেতে পারে প্রায়শ্চিত্ত পরিত্রাণ ও মুক্তধারার
পারস্পরিক তুলনায়। হয়তো শাপমোচন রাজা ও অক্মপরতনের
১বচিত্রযধারায় WES এঁকোর সন্ধানও AR হবে না। কিন্তু তার
বাইরেও আলোচনার te বিষয় আছে, বর্তমানে এটুকু উল্লেখ করাই
যথেষ্ট । বিভিন্ন রচনায় যা-কিছু পরিবর্তন করেছেন কবি বিভিন্ন সময়ে
আর বিচিত্র মনোভাব থেকে, সবই একজাতীয় বলা যায় না।
কখনো আকারে, কখনো প্রকারে, কখনো প্রকৃতিতেই প্রভেদ ঘটেছে |
কখনো কাঁচা লেখার সংস্কার করেছেন পরিণত বুদ্ধি আর অভিজ্ঞতা
থেকে | কখনো নানারূপ যোগবিয়োগ করে পরিবর্তন করেছেন বলা
যায়। আর, কখনো বা সম্পূর্ণ জাত্যম্তর জন্মান্তর ঘটিয়েছেন কাব্য বা
নাটকের স্থক্মমশরীরেও -_এই প্রক্রিয়াকেই যথার্থ বিবর্তন বলা চলে | নির্ঝরের স্বপ্নভঙ্গ কবিতায় fea সন্ধ্যাসংগীত কাব্যেরও মুদ্রণ-
পরম্পরায় সংস্কার কতদূর যেতে পারে তার পরিচয় আমরা পেয়েছি
বটে কিন্তু এজাতীয় সংস্কারের দ্বারা কবি যে কখনোই শেষ BRATS
করতে পেরেছেন এমন মনে হয় না। পক্ষান্তরে চিত্রাঙ্গদ| নাট্যকাব্যের
প্রথম মুদ্রণ (১২৯৯ ) থেকে দ্বিতীয়ে (১৩০১) ও Beira (১৩০৩)
যে পরিবর্তন তাকেও আক্ষরিক fart আভিধানিক অর্থে সংস্কার
বলতে হয় বোধ করি, পাত্রপাঞ্জীর অথবা ঘটনার সমাবেশে ইতর-
বিশেষ কিছু হয় নি অথচ aloe রচনায় বহু স্থলে শব্দের পরিবর্তন
অথবা শব্দগোষ্ঠীর স্থানপরিবর্তন আর তারই ফলে যতিপাতের পার্থক্য
কেবলই পরিমাণগত এমন বলা যায় না, পল্জীকৃত পাঠভেদে তার
যথার্থ হিসাব মেলে না-- কৰি ও রলিক উভয়কেই অপ্রত্যাশিতের
প্রকটনে চমৎকৃত করে তা গুণগত পরিবর্তনের রূপ নিয়েছে কখন্
কিনাবে তার aren ও বিক্টেষণ aa yaa) এইমাত্র বলা চলে-_