সাহিত্য-সন্দর্শন [সংস্করণ-৪] | Sahitya-sandarshan [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আর্ট শিল্পীর সহিত তাহার যুগচিত্তের সম্বন্ধ অত্যন্ত নিবিড় । যে-পরিবেশে তিনি পারবাদ্ধিত তাহার প্রকৃতি, তাহার সংস্কার ও এঁতিস্ব-পরম্পরা (Tradition) তাহাকে গভীরভাবে প্রভাবিত করে, সন্দেহ নাই। কিন্তু তাহার ব্যক্তি-চরিত্র বা স্বকীয়তাই তাহার পরম সম্পদ। বিষয়বস্তু বা পরিবেশ বা জাতীয় সংস্কৃতি -যাহাই হোক না কেন, উহাকে উপলক্ষ্য afer শিল্পী স্বকীয় ব্যক্তিমানসের ater চরিতার্থ করিবার জন্য শিল্পস্থষ্ট করেন। এবং ইহাই যদি সত্য হয় যে, শিল্পীর ব্যক্তি- মানের রূপদাধনা--34০016-ছ11-060-00110-ই শিল্পের BH, তাহা হইলে বিভিন্নযুগের শিল্প-স্থষ্টর aay কি করিয়া ব্যাখ্যা! করা সম্ভব ? ইহা এই জন্যই সম্ভব যে, শিল্পের চরম মূল্য দেশকালাতীত, এমন কি শিল্প স্রষ্টার মনেরও GT | শিল্পী তাহাব মনের অবচেতনাংশে তাহার রূপ-স্ত্টির এমন একটি রহস্ত-বিস্যয়-পূর্ণ সৌন্দর্য্য আবিষ্কার করেন, যাহা একমাত্র প্রজ্ঞামৃষ্টি বলেই সম্ভব। এইখানে আর একটি কথাও মনে রাখিতে হইবে৷ যে-লেখক শুধু নিজের যুগের sel লিপিবদ্ধ করেন, তাহার wea পরমায়ু স্বল্পকালের। শেষ্ঠ লেখক যুগের প্রতিনিধি নহেন--তিনি যুগধারা হইতে যুগাতীতকে, চিরস্তনকে প্রত্যক্ষ করেন। ওয়ার্ড মৃওয়র্থ অষ্ঠাদশ শতাব্দীতেই কাব্যে অনাগত যুগের Wa সংযোজন করিয়া- ছিলেন, মেক্সপীয়ার এলিজাবেথীয হইয়াও কালাতীত জীবন-মহিমাকে রূপ দান করিয়াছেন | ae উনবিংশ শতাব্দীতে বসিয়া রামায়ণ অবলম্বনে “মেঘনাদ বধ কাব্যে” নিয়তি-নিপীড়িত দুর্বল মানবাস্মার অপরাজেয় মহিমা কীর্তন- করিয়াছেন। এইজন্য ইহার শ্রেষ্ঠ শিল্পী। কাজেই যুগচিত্ত বা গতিহৃ-পরম্পর শ্রেষ্ঠ লেখকের নিয়ামক নহে। এই সম্বন্ধে Sampson বলেন-- ‘An artist of the first rank accepts tradition and enriches it ; an artist of the lower rank accepts tradition and repeats it ; শিল্পী ও যুগচিত্ত an artist of the lowest rank rejects tradition and strives for Originality.” আটের প্রধান উদ্দেশ্য লৌন্দ্য-হ্ষ্টি। কিন্তু কয়েক প্রকার até ৯



Leave a Comment