তত্ত্ববোধিনী পত্রিকা | Tattwabodhini Patrika

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ ১৮৩১. টান এলি লে সেখ সাদি । লস্তোষ। আমি সন্তোষ চাই। সম্তোষের মত ধন আর:কি আছে। যাহার সহিষ্ণুত৷ নাই, সে,কিসের ay ভ্যানের গর্ব করে? একজন দরিদ্র দাধু, রাজাকে সম্বোধন করিয়! বলি- atfea, আপনি রাজ্যলাভ করিয়াছেন, আর আমি জ্ঞান লাত করিয়াছি। সেখ সাদি See = — মা আমি অতি দীন, লোকে আমাকে মাড়াইয়া চলুক, তাহাতে কি? আমি আপনার মত | BOs নহি, যে অপরের পায়ে ফুটিব । একজন সাধু তাহার ছিন্ন Ful crate ক রিতেছিল। তাহা দেখিয়া অপরে বলিল,; নিকটে একজন দাতা আছেন, চলুন, তিনি এখনই আপনাকে নুতন বস্ত্র দান করিয়া ধন্য হইবেন । সাধু বলিল নিজের দারিদ্র জানাইয়া অপরের নিকট ভিক্ষা করিতে চাহি না। ছিন্ন কন্থাতেই আমি nae; কেন ধনীর নিকট ভিক্ষা করিতে যাইব ? অপরের সাহায্যে দ্বর্গগমনেও আমি নরকের যন্ত্রণা BRST ক্করি। নি | এসে ও এজ চিকিৎসক উপদেশ দিয়াই ক্ষান্ত ; কিন্তু রোগীর স্বাস্থ্য, পথ্য ও নিয়মের উপর নির্ভর করে। দেখিতেছি আহারে তোমার সংযম শক্তি একগাঁছি কেশ অপেক্ষাও ক্ষীণ; কিন্তু তোমার ওুদারিকতার | প্রভাব লৌহ-রজ্জু ছিন্ন করিতেও সক্ষম। আহারের উদ্দেশ্য কি--জীবিত থাক্য়ি ঈশ্বরের নাম কীর্তন করা। কিন্তু তোমাকে দেখিয়া wa হয় আহারের জন্যই জীবন | afafas আহার তোমাকে ধারণ করিয়| রাখিবে। ক্জ্ঞি অপরিমিত আহার তোমাকে বহন করিতে ₹ইবে | যিনি meat, তিনি সর্ব্ববিধ কষ্টভোগ করিতে সমর্থ; কিন্তু বিলাসী কষ্টে পড়িলে আশু-মৃত্যু তাহার সুনিশ্চিত । fowta লাঞ্ছনা অপেক্ষা উপবাস করা বরং ভাল। যদি অন্তরের কষ্ট জানাইতে হয়, তাহার নিকট গিয়! বল, ষাহার ANT বদন হইতে তুমি মাস্বনা প্রত্যাশা কর্লিতে পার । সিংহ ক্ষুৎপিপাসায় wan হইয়া পড়িলেও সে কুকুরের ভোজনাবশিষ্ট খাইতে চায় না । সক্ষুধিত হইলে তুমি নীচের নিকটে প্রার্থনা জানাইও না। মূল্যবান বেশ পরিহিত অপদার্থ লোক, আর zad- মণ্ডিত কর্গাম-প্রাচীর, উভয়েরই মূল্য এক । ১১৯ ee এ পদ — ন০০৬৪, অপরের প্রদাদতোজী অপেক্ষা . যিনি নিজ পরিশ্রমে জীবিকা! আহরণ করেন তিনিই শ্রেষ্ঠ । ঈশ্বর, বিনি ষড় aga প্রবর্তক, তিনি প্রত্যেক প্রাণীর প্রয়োজন যথাযোগ্য বিধান করিতেছেন। বিড়া- ace যদি তিনি পক্ষ দিতেন, একটি পক্ষীরও for রক্ষা পাইত alr fafa তোমাকে দরিদ্র করিয়াছেন, তিনি জানেন, কোন্‌ অবস্থা তোমার পক্ষে অধিকতর উপযোগী | মরুদেশ-যাত্রী ক্ষুৎপিপাসা-কাতর ওষ্ঠাগত-প্রাণ জনৈক পথিক, পথে যাইতে যাইতে একটি ofan পাইল। আছাধ্য সামগ্রী পরিপূর্ণ মনে করিয়৷ সহর্ধে খুলিয়৷ দেখে উহা মণি-মুক্তায় পরিপূর্ণ। তখন তাহার - আর স্ষোঁডের সীমা রহিল না। হায়, ক্ষুণার্তের নিকটে ধুলিমুষ্ট আর স্থবর্ণখগু উভয়ই এক | * আমি ঈশ্বরের ব্যবস্থায় নিত্য তৃপ্ত । কিন্তু এক সময়ে জুতার অভাবে আমার বড়ই কষ্ট বোধ হইতেছিল। সেই সময়ে এক দিন মদ্‌্জ্িদে গিয়া দেখি একজনের পা! নাই। তখন নিজের প্রতি ঈশ্বরের করুণা অহভব করিয়। তাহাকে শত ধন্যবাদ দিলাম । সেদিন হইতে জুতার অভাৰ আর অনুতব করি al | উর্ধে হাত ছুইধানি তুলিয়া ঈশ্বরের নিকট প্রার্থ- . নায় কি হইবে, যদি যথাযোগ্য পাত্রে দানের সময় সে হস্ত প্রসারিত না E71 সদ্বংশজাত দারিদ্রে নিপতিত হইলেও তাহার wey ৷ বিন হয় alt চোর মাধুকে বলিয়াছিল,অপরের নিকট মুষ্টি ভিক্ষ করিতে তোমার লজ্জা বোধ হয় না। সাধু বলিল চোর্য্যাপরাধে রাজদণ্ডে হস্ত বিচ্ছিন্ন হওয়া অপেক্ষা ভিক্ষা প্রশংসনীয়। নিরবচ্ছিন্ন বলের দ্বারা সৌভাগ্য লাভ হয় না। বিদেশ যাত্রায় Vise সকলের ভাগ্যে ঘটে না । ব্যবসায়ী, যাহার অর্থের অভাব নাই, অরণ্য পর্বত মরুভূমি সকল স্থানেই তিনি ace সঞ্চরণ করিতে পারেন। যিনি বিদ্বান, wat মুদ্রার ন্যায় বিদেশেও তাহার সমাদর £ তিনি কিছু আর ধনীর সন্তানের ন্যায় নহেন, যে নোটের মত দেশের ভিতরেই তাহার সমা- দর ও প্রচলন । সুন্দর যুবা, পিতৃমাতৃতাড়িত হইলেও বিদেশে সে সন্মান ও আশ্রয় লাভ করে। WES গায়ক, তাহার বীণা! লইয়া বিদেশে গিয়াও অপরকে বিমুগ্ধ করে; সেখানে তাহার মম্মানেরঃ] অভাব fei সামান্য শিল্পী বিদেশে যাইলেও তাহার Sratcra অভাব ঘটে না । সমুদ্র মহা ভীষণ হইলেও ( water fowl) মমদ বিহারী-পক্ষী বারিধি-বঙক্ষে বিরাম লাভ করে। কিন্তু es. শা



Leave a Comment