কর্ম্ম, জ্ঞান ও ভক্তি | Karma Gyan O Bhakti

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(১২) জ্ঞানবাদীরা বলেন একমাত্র জ্ঞানই শেষ্ট। জ্ঞান নিত্য ও অখণ্ড । তাহাদ্বের মতে জ্ঞানের কোন কালে বিনাশ নাই। fe জাগ্রং, কি স্বপ্ন, কি wale, সকল অবস্থাতেই জ্ঞানের অস্তিত্ব আছে। জ্ঞানই awa স্বরূপ। কেন না শ্রুতি ব্রম্মের স্বরূপ লক্ষণ কালে নির্দেশ করিয়৷ থাকেন-_যিনি সৎ, চিং ও আনন্দময় তিনিই aa জ্ঞানবাদিগণ জ্ঞানকে দুই ভাগে বিভক্ত করেন। যাহা ব্রম্মজ্ঞান তাহাই জ্ঞান। এতত্তিনন সমস্তই বিজ্ঞান “ates ধী জ্ঞণনমন্তাত্র বিজ্ঞানং শিল্পশাস্তরয়োঃ” | কিন্তু কখন কখন এই “বিজ্ঞান” শব্দও ব্রম্মকেই লক্ষ্য করিয়াছে। কেননা শ্রুতিতে দৃষ্ট হইয়া থাকে “যিনি বিজ্ঞানময়* তিনিই ব্রহ্ম “বিজ্ঞানং যজ্ঞ? See | Sis তঙন্তেইপিচ। বিজ্ঞানং দ্রেবাং HH ব্রহ্ম জ্যেষমুপাসতে। বিজ্ঞানং ব্রহ্ম চেদ্বেদ। wut প্রমাদ্যতি। স শরীরে পাপানি fee wat কামান্‌ সমশ্ন,তে।” এই বিজ্ঞানময় আত্মাই wir ও saxty নিত্য নৈমিত্তিক ক্রিয়া কলাপ সম্পাদন ক্রিয়া থাকেন । Sarthe অমরগণ বিজ্ঞানময় আত্মাকে জগতের জ্যেষ্ অর্থাৎ ব্রহ্ম বলিয়া উপাসনা করিয়৷ থাকেন, সেই বিজ্ঞানাত্ম! ব্রম্মের উপাসনা দ্বারা তাহারা সর্ববিজ্ঞানবান্‌ হইয়াছেন | যাহারা সেই বিজ্ঞান- আত্মাকে aa বলিয়া জানেন, এবং নিয়ত সেই grace আত্মভাবন৷ স্থাপিত করেন, তিনি শরীরাভিমানজাত পাপসমূহ পরিত্যাগ করিয়া, ব্রম্ম-বিজ্ঞান রূপ আনন্দ অনুভব করতঃ চিরশান্তি ভোগ করিয়া থাকেন। এই জ্ঞানস্বরূপ চিদ্বাকাশের অংশবিশেষ আচ্ছন্ন করিয়| mA ( অর্থাৎ ‘AVG নহে 'অসৎ”ও নহে, ) অনির্ব্বচনীয় ও ভাবাতীত অজ্ঞান বা Atal নামে এক BHR পদার্থ qatar অর্কের ন্যায় জীবের আত্মঘৃষ্টির অবরোধ ও স্থষ্ট-বিভ্রম উৎপাদন করিয়াছে এবং সেই অংশবিশেষেই যেন এই কাল্পনিক স্ষ্টি-সমুদ্রের বিবিধ জীবকল্লোল Clas হইয়াছে |



Leave a Comment