অন্নদাশঙ্কর রায়ের রচনাবলী [খণ্ড-৫] | Annadashankar Royer Rachanabali [Vol. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পথের পথিক AG | বরং সতর্ক করব। ধরে নাও যে ও বইটাই (Fa) একটা warning বা চেতাবনী fey ag ও শ্রীমতী*-র যা ভাববস্তু, মুক্ত ও শাশ্বত প্রেমের সে অভিজ্ঞতা ব্যক্তির পক্ষে অর্জন করা সম্ভব এবং সম্ভব হলে তা উত্তরণের একটা উপায়ও বটে। আর এ-জিনিশ তার ব্যক্তিগত জীবনে ঘটেওছে। তার প্রেমিকা স্বকীয়া, তার বিবাহ প্রণয়মূলক। তাই বেদ উপনিষদ্‌ রামায়ণ মহাভারতের মতো তার ক্ষেত্রেও, তার জীবনেও, AAA শ্রেষ্ঠতাই প্রতিপন্ন। তারা সুখী ও তৃপ্ত। কিন্তু ব্যক্তিগত জীবনের উর্ধ্বে উঠতে না পারলে মহৎ উপন্যাস লেখা যায় না। তাই মূল উপন্যাসে পাত্রপাত্রী পাপ্টেছে, ঘটনাধারা পাপ্টেছে। প্রেমিকা সেখানে পরকীয়া। কাহিনীও শেষ-পর্যন্ত গিয়ে ঠেকেছে দর্শনের সীমানায়। একদিক থেকে দেখলে “AG ও শ্রীমতী' বৈষ্ণব পদাবলীতে রাধাকৃষ্ণপ্রেমের যে MATS তার প্রতীকে রচিত। সৈয়দ আলী আহসানের CAA, 'সূত্রপাতে আকর্ষণ, প্রণয়-জিজ্ঞাসা এবং প্রণয়-পরীক্ষা। পরবর্তীতে প্রণয়কে কামনার অগ্নিদাহনে বিশুদ্ধ করে জানৰার চেষ্টা। অবশেষে সকল সম্পর্কের বাইরে গিয়ে চিত্তের গভীরে প্রণয়কে আবিষ্কার করা। প্রেমের এই অভিব্যঞ্জনাকে তিনি আধুনিক জীবনের মধ্যে আবিষ্কার করতে পেরেছেন। এই গ্রন্থের শ্রীমতী হচ্ছে রাধা রত্ন হচ্ছে শ্রীকৃষ্ণ। আমি তাকে একবার জিজ্ঞেস করেছিলাম, আপনি আধুনিক জীবনের মধ্যে বৈষ্ণব রসের আস্বাদনকে কি করে সার্থক করবেন? তিনি উত্তরে বলেছিলেন, বৈষ্ণব রসের আনন্দকে প্রকাশ করতে হলে দ্বিতীয়বার সেই অনুভূতির রাজ্যে ফিরে যেতে হবে। আমি বহুজনের জীবনে বহুকাল ধরে জীবনলাভ করতে চাই। সীমার ভিতর (অসীমকে) পুরতে জানাই আর্টের raz’ এই প্রয়াস অপ্রত্যাশিত কিছু নয় কেননা তার নিজের ধারণায় তিনি চণ্ডীদাসের উত্তরসাধক। তার বিদগ্ধ নাগরিকতার পাশাপাশি তাই তার সহজাত চণ্ডীদাসী সাধনাও সক্রিয়। “সত্যাসত্য'-এর তৃতীয় খণ্ডে লেখকের পারিবারিক বৈষ্ণব পরিমণ্ডলের প্রক্ষেপ ঘটেছিল আর এখানে 'রত্ব ও শ্রীমতী”-তে লেখকের বৈষ্ণব ভাবাদর্শের প্রতিফলন ঘটেছে মনে করি। 'অসমাপিকা' লেখার বছর পাঁচেক পরে লেখক অনুভব করেছিলেন যে ওই উপন্যাসের বিষয়বস্তু একটি বৃহৎ উপন্যাসের উপযুক্ত। পরে এই বিষয়বস্তুই বৃহদাকার উপন্যাস “রত্ন ও শ্রীমতী'-র রূপ পায়। '“অসমাপিকা'-য় প্রেমের অস্বেষণের প্রাথমিক প্রয়াস। তা একটি সমস্যামূলক প্রেমের কাহিনী। কিন্তু ‘ag ও শ্রীমতী'-তে আদর্শ প্রেমের সমুন্নত প্রকাশ। তা শাশ্বত প্রেমের অন্বেষণের দার্শনিক ভাষ্য। এই ভাষ্যে লেখক নরনারীর প্রেমকে বিশুদ্ধ নিরামিষ বা নিছক সামাজিক করে রাখেন নি। তা যতটা দৃপ্ত তার চেয়ে বেশি ভাবালু বলে হয়তো আধুনিক সমালোচকের বক্রোক্তির লক্ষ্য। কিন্তু তা বাঙালি এঁতিহ্যেরই অপরিহার্য অঙ্গ, যেখানে মননপ্রাধান্যও ভাবুকতায় পরিণতি চায়। শ্রীমতী হচ্ছে রাধা আর রত্ন হচ্ছে কৃষ্ণ-এই ধারণার উল্টোপিঠ চ্‌লো লেখকের সেই উপলব্ধি যা ‘ag ও Shey শেষ করার কাছাকাছি সময়ের ও যাঁর কথা আগেই বলেছি এবং এই দুটিকেই মে-প্রতীতির আধারে ধরে রাখা যায় তা ছলো লেখকের ১৬



Leave a Comment