For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)মোহভঙ্গ হয় নি। কিন্তু সিপাহী বিদ্রোহের পর যখন একের পর এক আইন
পাশ করে ক্রমাগত ভারতীয়দ্বের নাগরিক অধিকার হরণের উদ্যোগ হতে লাগলো,
তখন Stal বিচলিত হলেন। বিশেষত ১৮৬৪ Ate The Indian Whipping
Act তাঁদের বিশ্বাসের ভিত্তিমূল নাড়িয়ে দিয়ে গেল। Sir Henry Cotton
এ সম্পর্কে মন্তব্য করেছেন-_106 Indian Whipping Act was passed in
1864 and is one of the disastrous consequences of post-Mutiny
legislation. * ডঃ রমেশচন্দ্র মজুমদার বলেছেন-_-1া1)6 Bengalees, who were more advanced in political ideas, were the bete-noire of
the Jingo imperialists. A strong anti-Bengalee. feeling marked
the average Englishmen throughout the nineteenth century.” ১৮৫৫ Bite Calcutta Review পতিকায় প্রকাশিত একটি প্রবন্ধে ইংরেজের
এই মনোভঙ্গী আরো স্পষ্ট রূপ facwe—Provincial Bengalees are the same, unsophisticated and uneducated; mere varieties of timid,
cunning, perfidious race unlike a man of action:*:**Bengal of
the Bengalees is not civilised:::::Bengal of the Bengalees 1s a
land ‘of cowards and liars: It is but a race of women, not meni* এর চাইতে কটু মন্তব্য আর fe হতে পারে? কাজেই BR হলো
উল্টো রথের পাল|। ইংরেজ-বাঙালীর মানসমিলনে যে ফসল ফলতে AA
করেছিলে ১৮৬৫।৬৬ খৃষ্টাব্দে এসে তার মধ্যে বিরাট পরিবর্তন ঘটে গেল এবং এটি
কম তাৎপর্যপূর্ণ নয় যে বাঙল৷ সাহিত্যের যা কিছু শ্রেষ্ঠ সম্পদ তার বীজ বপণ
হয়েছিল৷ এ সময়ের পূর্বে। যাই হোক, সম্পর্কের এই জোয়ার-ভাটা বা ভাঙা-
গড়ার ইতিহাসে সবচাইতে বেশি প্রভাবিত হয়েছলো বাউল] ates) রামনারায়ণ
তর্করত্বের শ্রেষ্ঠ নাটক 'কুলীনকুলসর্বস্ব' ও 'ন্বনাটক” রচিত হয়েছিলে| যথাক্রমে
১৮৫৪ ও ১৮৬৬ খৃষ্টাব্দে। মধুস্থদনের ফলপ্রস্থ নাট্যজীবন স্থায়ী হয়েছিলো ১৮৫৮
থেকে sous খৃষ্টাব্দ পর্যন্ত । দীনবন্ধু প্রতিতার দিকচিহ্ননিদেশক নাটকদ্বয় 'নীলদপণ'
ও HEA একাদশী” রচিত হুয়েছিলে। যথাক্রমে ১৮৬* ও ১৮৬৬ শৃষ্টাবে। আমাদের
প্রস্তাবিত প্রথম পর্বের অস্তর্গত নাট্যকারদের মধ্যে এ তিনজনই প্রধান এবং মধুস্ছ্দন
তাঁর অবিসংবাদী অধিনেতা। এই সময়ে বাঙালীর চিস্তাজগতে ইংরেজী তথ্য
“ইউরোপীয় নবজাগরণজাত যে মূল্যবোধ গড়ে উঠেছিলো তার aH একটি প্রচণ্ড
মুগ্ধতাবোধ ছিলে । তাই প্রাচ্য নাট্যাদর্শ অস্বীকার করে কেন বাঙলা নাটক প্রতীচ্য-
ধর্মী হবে তার দীর্ঘ কৈফিয়ৎ প্রথম মৌলিক নাট্যকার cate চন্দ্র গুপ্ত তার
“কীরতিবিলাস” নাটকের ভুমিকায় দিয়েছেন। এই পর্বের নাটকগুলে বিশ্লেষণ করলে
মোটামুটি নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো অনুধাবন করা যায়ঃ [ae] মানবতাধোধ