বাঙালীর রাষ্ট্র চিন্তা (রামমোহন থেকে মানবেন্দ্রনাথ) | Bangalir Rastra Chinta (Rammohan Theke Manabendranath)

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মুখবনদ্ধ ১৫ প্রমুখ সমাজ সংস্কারককে তৎপর থাকতে cee] যায়। ধর্ম ও সমাজের নব রূপায়ণকল্পে সংঘবদ্ধ আন্দোলনের we হয়েছিল । সেই .সময়ে ডিরোজিওব অঙন্গগামী ইয়ং বেঙ্গল costa প্রভাবে স্বাধীন few, ধর্মনিরপেক্ষ রাজনীতি, যুক্তিবাদী সামাজিক yer বৈপ্লবিক ধারা zis ea! তাদের বস্তুবাদী ঢষ্টভঙ্গী, প্রগতিশীল জীবনদর্শন ও দেশান্ুরাগ সরকারি কর্তৃপক্ষের মঙ্গে সমাজপতিদেরও বিরাগ wR করে। প্রচলিত ধর্মবিশ্বাসের বিরুদ্ধে তাদের মনোভাব ছিল প্রবল । ডিরোঙ্জিও গোষ্ঠীর উগ্র আচরণ এবং রামমোহন ভাবিত তদানীন্তন মডারেটদের মধাপন্থী মনোভাবের প্রতিক্রিয়াম্বরূপ রক্ষণশীল তৃতীয় একটি শক্তি মাথা চাড়া দেয়। উনিশ শতকের দ্বিতীয়ার্ধে পাশ্চাত্য আধুনিকতার সঙ্গে বাডালীর মধ্যযুগীয় মনোভাবের এবং শিক্ষিত সম্প্রদায়ের সঙ্গে ইংরেজ আমলাতন্ত্রের বিরোধ ক্রমশ বৃদ্ধি পায়। হিন্দু অতীত ও দ্বাজাত্যবোণে ya এই রক্ষণশীল সম্প্রদায় বিদেশী মূলাবোধকেও বর্জন করে; দেশের প্রথানচসারী সকল বিষয়কে নির্বিচারে মেনে নেয়। বিদেশের ঠাকুরের চাইতে স্বদেশের কুকুরও বরং ভাল এই দৃষ্টিভঙ্গী প্রবল হয়ে ওঠে | এই হিন্দু পুনর্জাগরণকে পরোক্ষে Sea যুগিয়েছিল এদেশে আগত বিদ্বেশী মিশনারিদ্রের প্রচারতৎপরতা। ভারতের জাতীয়তাবোধ ছুটি সমান্তরাল ধারায় গড়ে ওঠে । প্রথমে ধর্মীয় ও সামাজিক সংস্কার আন্দোলন এবং পরে ইংরেজের প্রশাদনিক ও অর্থনৈতিক বিধিবাবস্বার প্রতিক্রিয়ায় উদ্ভুত আধা-রাজনৈতিক আন্দোলন থেকে ক্রমে দেশাত্মবোধ জেগে ওঠে | ভারতীয় রাষ্ট্রচিম্তায় ধর্মের সংমিশ্রণ তার এক প্রধান বৈশিষ্ট্য । রামমোহন থেকে গান্ধী অবধি অধিকাংশ নেতৃবৃন্দের foal ও সাধনায় রাজনীতি ধর্মের দৃষ্টিতে বিবেচিত হয়েছে। প্রাচীন ধর্মের গরিমায় জাতীয়তাবোধ উদ্দীপিত হয়। রামমোহন ও কেশবচন্দ্রের ধর্মচিন্তা! ছিল Sata ও সার্বজনীন । ভারা বিশেষ কোনো ধর্মের প্রাধান্তে অন্তযের ধর্মবিশ্বাসকে খর্ব করেন নি। উনিশ শতকের দ্বিতীয়ার্ধে দেশের সামাজিক ও রাষ্ট্রীয় আন্দোলনে চারটি ধারা লক্ষিত হুয় : ১. পশ্চিমী শিক্ষা ও সংস্কৃতির আদর্শে দেশোর্নয়নের প্রয়াস; ২. গঠনমূলক ও প্রগতিশীল সংস্কার আন্দোলন; ৩. হিন্দু অতীতের পুনঃ- প্রতিষ্ঠার প্রয়াস; ৪. ভিন্ন আদর্শে ও প্রেরণায় ইসলামি সংস্কৃতির পুনর্জাগরণ প্রয়াস | অধিকাংশ তারতীয় এঁতিছাসিকের মতে ভারতে সাম্প্রদায়িক বিভেদের acs



Leave a Comment