দয়ানন্দচরিত [খণ্ড-১] | Dayananda Charit [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অবতরণিকা। ৩ হইল, মনুয্যের বুদ্ধি যখন CTS চন্দ্রকলার aT অন্নে অল্পে বিকাশ পাইতে লাগিল, মনুযা তখনও *প্রাকৃত বস্তুর আরাধনায় বিরত হয় নাই, অথবা হইতে পারে নাং। THAT তখনও জল, বায়ু, বনি প্রভৃতি নিসর্গজাত পদার্থ সমুহের পুজাতেই রত ছিল; তবে বিশেষত্ব এই যে, তাহারা সেই সক্ল বস্তুকে এক একট চৈতন্য-বিশিষ্ট জীব বলিয়| মনে করিত মাত্র। * কারণ, তাহারা জ্ঞানের ঈষদ্বিকশিত আলোকে ইহা বুঝিতে পারিয়াছিল ca, চেতনা বা শক্তির অভাবে ক্রিয়াশীলত্বের সম্ভাবনা নাই। এই নিমিত্ত তাহারা যথন দেখিত ca, অগ্নির ক্ষণিক স্মরণে স্ত,সীরুত পদার্থ Sys হইতেছে, বায়ূ মুহূর্তের ভিতর মহীরুহ-দযূহকে ভূপাতিত করিতেছে, পয়ঃ-প্লাবনে শত শত জনপদ ছারথার হইতেছে, প্রভাত-হুধ্যের অস্ফটালোকে সমগ্র বিশ্ব সমুদ্ভাসিত হইয়া উঠিতেছে, এবং wate স্নিগ্ধ কমনীয় কিরণমালার স্পশ-মাত্রে মানব প্রাণ প্রফুল্ন ভাব ধারণ করিতেছে, তখন তাহাদিগকে এক একটি শক্তি-সম্পন্ন জীব afar মনে করা, সেই অস্ঞান-ক্্প মনধ্যদিগের পক্ষে যার পর নাই স্বাভাবিক ছিল। অতঃপর দেখা যায়, অগ্নিজলাদি ভৌতিক পদার্থে চেতনা বা শক্তির আরোপ “ST! তুম আসিয়। আমার ৭৭ সাতা্ভরটি wa aa Ale” Ibid, Vol 2. P 269. জ্যোতিঞ্চমওলের yal কেবল অসভ্য সমাভোই লক্ষিত হয় না। যাহার৷ অপেক্ষাকৃত উন্নত ধর্শ।বলম্বী বলিয়া afte, তাহাদিগের ভিতরেও স্ুয্যোপামন৷ প্রচলিত দেখা যায়। areas দেশে এক Sa মম্প্রদায় ছিল ; wtetal সুয্যের সপ্তান বলিয়া আপনাদিগের পরিচয় দিত, এনং সুয্যের উপামন। করিত । Neander’s Church History, Vol VI. P 541. অধিক কি, 18a পঞ্চম ere এরূপ একদল cea ছিল, যাহারা পর্বতোপরি দওায়মান হইয়! অথবা BEA নামক ধর্মন্দিরে প্রবেশ করিবার পূর্বে উদীয়মান ara প্রতি দৃষ্টিপাত পূর্বক নতমন্তক হইত 1 মুসলমানগণ এখনও চন্দ্রোদয় দর্শনে করতালি প্রদান পূর্বক প্রার্থনাবাকা আবৃত্তি করিয়৷ থাকে। পঞ্চদশ শতাব্দী AS ইয়োরোপের অনেক লোক চন্দ্রের প্রথমোদয় দর্শনান্তর Awaty হইয়া কিংবা মস্তকের টুপি খুলিয়া তাহার GAA] করিত। Tylor’s Primitive Culture, Vol 2. P 269-73- এইরূপ সুষ্য-তারকাদি উপাসনার বহুল নিদর্শন বছ জাতির ভিতর দেখিতে পাওয়া WH | এতদোশেও RHTU ও সুয্যপ্রণ।মের বহুল প্রচলন আছে। * Tylor’s Primitive Culture, Vol I. P 258.



Leave a Comment