For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)(১৩) এই প্রথার পক্ষীয়গণের মধ্যে অনেকে, ধর্শ্মের যুক্তিতে নয়, fee
সামাজিকতা ও বিশুদ্ধ আমোদের নামে, ইহার সমর্থন করিতেছেন।
তাহারা fel করেন না যে, ওঁকাস্তিক জ্ঞানতপন্ত! হইতে crate
যতখানি উর্দ্ধে, উহা হইতে আমোদচর্চা! ততখানি নীচে । যদি এ কথা
সত] হয় যে, ছাত্রগণ আমোদের ভাবেই সরস্বতী- "পুজা করে, তবে বলিতে
হয়, পূর্বে যে কার্য্যের দ্বারা atest মনটি মনোরাজ্যের ছু এক ধাপ
CVG Ss, এখন তাহারই aa সে মনটি মনোরাজ্যের ছু এক ধাপ
নীচে লামিয়| যাইতেছে । ইহার ফল মানবচরিত্রে অতি ered
“বনশ্কে আমোদে ও খেলায় পরিণত Fal যায়,” এ ধারণা মানুষেই
অন্তরে জন্মাইয়৷ দেওরার ফল ব্যক্তিগত জীবনে ও জাতীয় জীবনে
অতি সাংঘাতিক | আমরা! সামাজিকতা ও আমোদের দিক ছাড়া, ধর্শ্বের দিক্ হই০উও
এই প্রথার আলোচন! করিতে চাই। দ্বদ্ধ পূজার অন্বেক দায়িত্ব আছে।
বিদ্যালয়ের ea ছাত্রকে AVA সরস্বতী-পূজার trates etal করেন,
তাঁহারা] কাহাকেও প্রশ্ন করেন না তুমি সরস্বতীতে বিশ্বাস কর কি ?”
“বিশ্বাস কর বা না কর,*আমাদের সঙ্গে যোগ দাও,” এই ভাবেই এ
পুজায় আহ্বান করা TL. ইহা দ্বারা ধর্বিশ্বাসরূপ af পবিত্র বস্তুকে
অবহেলা করিতে ছাত্রগণকে পরোক্ষভাবে Peel দেওয়া হয়।' ধর্মবিশ্বাস
চ্ঢ়তা, ধর্মবিশ্বাসের জন্য ত্যাগস্বীকার, এ সকল দূরে GSE ধর্মবিশ্বাস
= আ'মোদ-আংলাদের বাধা হয়; SCF “ভাহাকে চাপা দিয়া রাখা য়”--এই ভাব BAVA WA দীড়াইয়া যাইতেছে। অনেকে এই
.| উপলক্ষ্যে অপরের সরুল eles ধর্স্মবিশ্বাসকে, ও বিশ্বাসবিরুদ্ধ
আচরণ gees নিবৃত্ত থাকিবার সন্কল্পকে, far করিতে ও alas
করিতেও সঙ্কুচিত হন না।"