For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বঙ্গালী, WAV, গবড়া, ধনসী (ধানণী ?), বশমোদ-_-ইত্যাদি বহু পরিচিত এবং
অপরিচিত রাগের উল্লেখ প্রতিটি চর্যার স্তরুতেই সিদ্ধাচাধর৷া দিয়েছেন । চর্যাপদে
এই ধরনের রাগরাগিণীর মোট মংপ্যা মোলটি। এদের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত
হয়েছে পটমঞ্জরী রাগটি- এতে পদের সংখ্যা মোট বারোটি। বাকী রাগ-রাগিণীতে
গেয় পদসংখ্যা সর্বনিয় এক থেকে চার-পাঁচ AIT) এদের মধ্যে কতকগুলি রাগ
হিন্দুস্থানী মার্গ-সংগীতের eee | কতক গুলির উল্লেখ আছে মার্গস'ঃগীতের শাস্তে
কিন্তু তাদের উৎপত্তি সম্বন্ধে এখনও সঠিকভাবে কেউ কিছু বলতে পারেন fa |
চযাপদে একাধিক গানের WATTS! এই রাগ বা রাগিনীর কোনো উল্লেখ সংগীত-
area নেই । গায়ন-পদ্ধতি নিয়েও সঠিক কোনো সিদ্ধান্তে মাস! সম্ভন হয় নি। ডঃ
নীহাররঞ্জন রায় বলেন, চযাগীতিগুলি সমমাময়িক লোচন পণ্ডিতের রাগ-তরঙ্গিণী
a কিছু পরবরতীকালের শাঙ্গ দেবের সংগীতরত্বাকরের পদ্ধতি অনুযায়ী গাওয়া হোত
কি-ন।,ললা|কঠিন | তবে এটুকু নল যায়, প্রতিটি গানে ধ্রুবপন থাকায় সম্মেলক ব।
aan fara «ofa গীত হোত এন” সেইদিক দিয়ে পরবর্তী কীর্জ বা বাউল
গানের গায়ন পদ্ধতির দঙ্গে এর মিল থাক। হয়তো সম্ভব । সেই oye পণ্ডিতরা frary করেছেন, চর্যাপদগুলিই বাঙলা কীর্তনের প্র'চীনতম
নিদশন | কথাটাকে আরেকটু fags করে বলা চলতে পারে, বাংলা গীতিকাবোযোর
আগি লক্ষণ যদি কোথাও স্পষ্টভাবে ফুটে উঠে থাকে._তবে তা চযাপদে |
বা”ল| কালোর উম।লগ্নে উজ্জ্বল জো তিক্ের মতে কিরণ দিচ্ছে চযাপদ-- এন:
আলোকেই উদ্ভানদিত পরবর্তী ara গীতিকাবাগুলি। এই গীতিকানোর ea;
Aral দাহিতো্যে মাঙ্গও অম্লান ॥ 1 G|
mH AW F (fa) ০ ১৪ চর্যাপদের পরিচয়