পৌরাণিক কথা | Pouranik Katha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পুরাণের বিষয়। 4 208 Ts LOR গা ENN NO NE NPR ANG RT NI ত সলাত Nat tnt ee a NEE NRE, যোগী নামারূপ রমের WR হয় এবং তাহার পর তৃণাদির অস্কুরোদগম হয়, সেইরূপ Fay প্রথমে “সর্গ”, তাহার পর “বিসর্গ” হয়। ৪। প্রলয় বলিলেও সেইরূপ অত্যন্ত নাশ বুঝিতে হইবে না। : প্রলয় অপেক্ষা নিরোধ কথা সত্যের অধিকতর বাঞ্জক। কিন্তু নিরোধ কথার একটি নিগুঢ় ভাব আছে, যাহা সাধারণে ধারণা করে না। চেতন SE কিংবা চেতন ঈশ্বরের শয়নকে নিরোধ বলে। “নিরোধোইস্তমুশয়নমাত্মনঃ HE শক্তিভি?” ভা, পু, ২--১০--৬ | আমরা প্রতিদিন শয়ন করি। সেই সময় আমাদের দেহরূপ উপাধিRose থাকে। আমাদের শক্তি সকল কতক নিশ্চেঞ থাকে, কতক কার্য করে। প্রতিদিনের শয়ন অল্পকাল মাত্র স্থায়ী। শরীর নিশ্চেষ্ট হয়, কিন্তু নষ্ট ইয়না। মৃত্যুও একরূপ শয়ন | কিন্তু অপেক্নাক্কৃত 5 রী্কালব্যাপী | * শয়নে দেহ রূপ Bier নাশ হয়। এবং অন্যান্য WR জীকৃতি ( মন ইত্যাদি ) জীবের ক্ষেত্রকে আশ্রয় করিয়া থাকে। ও ক্ষেত্রকে “কারণ- শরীর” বলে। যেমন ব্রম্মাণ্ডের ক্ষেত্র মূল প্রকৃতি, মেইরূপ জীবদেহছের ক্ষেত্র কারণশরীর। মনুষ্য প্রতিদিন শয়ন করিলে শরীর কেবলমাত্র নিশ্চেষ্ট হয়, কিন্ত শরীরের সহিত একবারে বিচ্ছেদহয় না। কারণ অল্পকাল পরেই আবার শরীরের প্রয়োজন হয়। কিন্ত মৃত্যুর itd শয়নে শরীরের সহিত বিচ্ছেদ হয়। শরীরের সহিতি বিচ্ছেদ হইলেই শরীর খণ্ড te cen বিচ্ছিন্ন হয় ও শ্রীরের নাশ হয়। শরীরস্থ ধাতুসমূহের একত্র অবস্থান এবং শরীরের জীবন শক্তি চেতন জীবের সংযোগ সাপেক্ষ। শরীরের লয় কিছু স্বতন্ত ATE জীবের শয়ন- ' জনিত শরীরের সহিত যে বিচ্ছেদ তাহাই শরীরের লয়।



Leave a Comment