ওঁ জ্ঞান-বেদ | Om Gyan Bed

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
জ্ঞান বেদ। 1g অনেকের বিশ্বাদ, বুঝি ব৷ তোতাপাখীর win আবৃত্তি করিংযুই বেদ- পাঠের SAAS হয়। তাই অনেকত্র দেখি, agi’ মাত্র ক$স্ব আছে, fog adata নাই। কেই কেহ আবার, বুঝিয়াই হউক a না বুঝিযাই হউক, বেদ-মঞ্ত্রের অর্থকে বাগঞ্জালে আবৃত করিয়। রাখিতে চাহেন। প্রকৃত অর্থ বোধগম্য না হইলে, Nay কদর্থ-বিভ্রমে নিপতিত থাকিয়! আত্ম- প্রাধান্মু-খ্যাপনে প্রয়াসী হইলে, শোচণীয় অবস্থাতেই উপনীত হইতে eat আমাদের দেশের ব্রাহ্মণ-পণ্ডিতগণের অনেকেই এখন এই অবস্থায় উপনীত | 'বেদ কি-_ষ্টাহার৷ অনেকে হয় ত চক্ষেও দেখেন নাই | অথবা, বেদের কোনও একটা প্রচলিত ব্যাখ্যা দেখিয়া, তাহাদিগকে লজ্জাবিনত্ম হইতে হইয়াছে ; এইজন্য, বেদার্থ প্রচ্ছদ রাখিবার atsterl, তাঁহাদের মধ্যে অতিমাত্রায় বলবতী দেখিতে পাই। fom যাহারা একবাব চক্ষু মেলিয়া দেখিতে প!রিবেন ,-_বেদেব মধ্যে কি অমূল্য রত্নরাঙ্গি ওজ্জ্বল্য বিস্তার করিয়৷ aics; Stet অবশ্যই তাহ। বুঝিতে পারিবেন ;-- তাহাদের নিকট সত্যের আলোক প্রকাশের Bla, বেদ-বাকোর অর্থ প্রকাশ- পক্ষে কোণও সংশয় উপস্থিত হইবে না। বেদাব্যয়নে তর্থবোধ একান্ত- প্রয়োজন | বেদোনুক্রমণিকার ettacs মহামতি সাযণাচার্্য তাই উচ্চ- কণ্ঠে facafas করিযাছেন,-- মিনি বেদ-শধ্যয়ন করিয'ছেন, অথচ বেদের অর্থ Baye নহেন, তিনি স্থাণু1 ন্যায় কেবলমাত্র ভারবইন করিযাই থাকেন। অগ্নিহীন-প্রদেশে শুষ্ক-কাষ্ট নিক্ষেপ করিলে, মেমন অগ্নি প্র্থলিত হুয় না, অর্থ না জাণিয। বেদ-মঞ্ত্র অধ্যযনও সেইরূপ নিশক্ষল জ্বানিবে ? এ nace যাস্কোদ্যূত শাস্ত্রোক্তি ; ষথা,-_ " “স্থাণুরয়ং ভারহারঃ কিলাভূুদধীত্য cane ন বিজানাতি যোইর্থং | যোইর্থজ্ঞ ইং সকলং SUMMA তে নাকমেতি জ্লনবিগুতপাপ Al ॥ যদ্যৃহীতমবিজ্ঞাতং নিগদেনৈব শব্দ্যতে | অনগ্ন।বিব শুষ্কেধে| a তজ্জ্বলতি কহিচিৎ 1” ole মনুষা-জীবনের যাহ! চরম লক্ষ্য, বেদরূপ' নেত্র দ্বারাই তাহা প্রত্যক্ষ হইয়া থাকে । যিনি cawes নহেন, quae Stata জ্ঞানাতীত রহিয়াই গেলেন। SBS কহিয়াছেন,--“নাব্দেবিন্মনুতে তং বৃহত্তম্‌। শান্তর-



Leave a Comment