বইয়ের লেখক
বইয়ের আকার
13 MB
মোট পৃষ্ঠা
197
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১০/পূর্বভারতীয় বৈষ্ণব আন্দোলন ও সাহিত্য ~ ]বিষ্কত হইয়াছে ( Ephigraphia Indica Vol. XVIII) 1 কালিকাপুরাণে
বাস্থদেবের উল্লেখ আছে। যোগিনীতস্ত্রে বাস্থদেব না থাকিলেও '“বিষ্ণুপী'-এর কথা
আছে। উত্তর ভারতের রুষ্ণ, রাম ও ভক্তিবাদ, ১৩।১৪ শতকের কামতা ও কাছাড়
রাজসভার কবিদেব ( হেমচন্দ্র, হরিহর বিপ্র, মাধবকন্দলী ) তথা জনগণের অপরিজ্ঞাত
ছিল না। ares শতকে আসামে তাস্ত্রিক qe বৌদ্ধসম্প্রদায়ের লোকেদেরও সন্ধান
পাওয়া যায়। vols “তকে অবশ্য নেপালে বৌদ্ধতাস্ত্রিক সিদ্ধাচার্যদের অবস্থিতি
প্রমাণ fra) ব্জ্যানী বৌদ্ধগ্রন্থ 'সাধন-মালা'-তে start, শীহট, পূর্ণগিরি ও
ওডডয়ান্ (?--এই চাবি পীঠেব উল্লেখ আছে। শঙ্করদেবের কীর্তনঘোষা ও
মাধবদেবেব নামঘোষাতে বামাচারী বৌদ্ধতান্তরিকদের কথা পাওয়া যায়। নাথযোগীদের ধর্ম শৈব ও aaah CATS ধর্মের এক মিপ্রিত রূপ) মাধব-
কন্দলীর অসমীয়া রামায়ণে (১৪ শতক ) নাথযোগীদেব উল্লেখ আছে । এতদ্ব্যতীত ধর্ম, মনসা ( = WIS Marai ) ও লীতলা ( স- আই Ai) প্রভৃতি
লৌকিক দেবতাব পূঙ্গাবও প্রচলন ছিল। কথাগুরুচরিতে (পৃঃ ৪১) দেখা যায়,
SE SHE বৈষ্ণণধর্মাবলঙ্ী হইবার পূর্বে ধর্মপূঙ্গা করিতেন; শঙ্করদেবের জনৈক
ভক্ত ( বাস Sats) Tracts পুত্রেব নিবাময়ার্থে Neal পুঙ্গার ব্যবস্থা
করিয়াছিলেন; কবি মানকব (১৫ শতক) “বিহলা-লখিন্দর' কাব্য রচনা করিয়াছিলেন |
অজ্ঞাতনামা লেখকদেব AHS অনেকগুলি “মন্বপু-থি-রও উল্লেখ করা যাইতে পারে,
যথা, “সাপর ধরণী মন্ত্র, “ভূতর মন্ত্র” “সর্বঢাক ay ইত্যাদি। এই পু“থিগুলি পঞ্চদশ
শতকের পূর্বেও রচিত হইতে পারে ।১২ দেখা যাইতেছে, “ICMAT নববৈষ্ণবধর্ম প্রচারের পূর্বে SHIT উপত্যকায়
নানা ধর্ম প্রচলিত থাকিলেও শৈব ete ধর্মেরই প্রাধান্য ছিল এবং শঙ্করদেবের
পূর্বপুরুষগণ ও “Texte ছিলেন৷ শঙ্কর-শিল্য মাধবদেন এবং অপর বৈষ্ণব সন্ত
Byte নববৈষ্ণন ধর্ম গ্রহণ করিবার পূর্বে শাক্তধর্মাবলম্বী ছিলেন। গৌহাটির
কামাখ্যামন্দির, সদিয়ার তায়েশ্বরীর মন্দির, ডুবির পরিহরেশ্বরের মন্দির এবং
দেবগীওয়ের মহার্বেবের মন্দির--এইগুলি ছিল শক্তিদেবতাপুজ! ও শাক্তধর্ম-প্রচারের
কেন্দ্র এবং সমগ্র TTT ধর্মীয় পরিমণগডল এই সকল কেন্দ্র ছার! নিয়ঙ্ত্রিত হইত।
are ও নার্যেতর উপাদানের মিশ্রণের ফলে আসামে মিশ্র তন্ত্রধর্মের স্াষ্টি হইয়াছিল।
তাহারই arate rear Sayed নান! ব্যভিচার, অভিচারাদি প্রবেশ করিয়া ধর্মের
freee নষ্ট করিয়াছিল। মুক্তির সহজ পন্থা হিসাবে নরবলি, নানা অভিচার