একবিংশ শতাব্দীতে রবীন্দ্রচর্চা ও অন্যান্য প্রবন্ধ | Ekabingsha Shatabdite Rabindracharcha O Anyanya Prabandha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ত্রিকোণ বন্ধুত্বের সম্পর্ক স্থাপিত হয়, যা তাদের সকলের পক্ষেই আজীবন স্থায়ী হয়। আর্ডেন্টিনায় তাদের এ ঝটিকাক্ষুব্ধ উত্তাল দিনগুলির একটা দলিলভিত্তিক চিত্র আমিই প্রথম আকলাম | দ্বিতীয়তঃ, রবীন্দ্রনাথের আকা কোনো কোনো নারীমুখের উপরে যে ভিক্তোরিয়ার মুখের ছায়া পড়ে থাকতে পারে সেই সম্ভাবনার দিকে পাঠকদের মনোযোগ আকর্ষণ করেছিলাম। তৃতীয়তঃ, রবীন্দ্রনাথের জীবনে তথা নারীবিষয়ক wifes four ভিক্তোরিয়ার সঙ্গে তার সম্পর্ক এবং এঁ মহিলার নারীবিষয়ক চিন্তাভাবনার যে একটা VY প্রভাব NG থাকতে পারে তার প্রতি অঙ্গুলিনির্দেশ করেছিলাম, এবং সেই পরিপ্রেক্ষিতে এ বিনিময়ের আগে এবং পরে লেখা রবীন্দ্রনাথের নারীবিষয়ক কিছু রচনার বিশ্লেষণ করেছিলাম। যতদূর জানি, সর্বপ্রথম এই বইয়েই রবীন্দ্রনাথের প্রবন্ধগত নারীভাবনার টানাপড়েনকে আধুনিক নারীবাদী বিশ্লেষণের অধীন করা হয়, তার চিত্তাধারার অন্তর্বিরোধগুলিকে উদঘাটন করা হয়, তার মধ্যে যে একটা ফেমিনিস্ট-বনাম-আযান্টিফেমিনিস্ট aa ছিলো তা তুলে ধরা হয়। চতুর্থতঃ, রবীন্দ্রনাথের জীবনে যত নারী এসেছিলেন তাদের মধ্যে ভিক্তোরিয়াই যে সম্ভবতঃ সর্বাপেক্ষা কৃতী ও ব্যক্তিত্বশালিনী, কৃতিত্বের উচ্চতায় কবির সব থেকে কাছাকাছি, এবং কেবল কবির প্লেরণাদাত্রী বিজয়া হিসেবেই স্মরণীয়া নন, নিজের জোরেই বিংশ শতাব্দীর একজন কৃতী মহিলা এবং দক্ষিণ আমেরিকার সংস্কৃতিজগতের একটি অবিস্মরণীয় নাম--এই তথ্যটি এই বইয়েই প্রথম প্রতিষ্ঠা পায়। তার আগে বাংলায় এবং বৃহত্তর ভারতে এ বিষয়ে ধারণা খুব GS face | আমার বইটির আরও একটি অবদান কাদম্বরী দেবীকে থিরে। তার আত্মহত্যার আগে তার মানসিক অবস্থা কিরকম হয়ে থাকবে, আধুনিক মনস্তন্ততের নিরিখে এবং অনামিকার জবানিতে তার একটা্‌ বিশ্লেষণ দেবার চেষ্টা করি। তার আগে ঠিক ওভাবে, বিশ-শতকী TBs জ্ঞানের পরিপ্রেক্ষিত থেকে আর কেউ বিশ্লেষণ করেন নি। জগদীশ ভট্টাচার্যের কবিমানসী পড়তে বলেছিলেন একজন; তখন সে-বই বাজারে পাওয়া যায় নি, সম্ভবতঃ আউট- অফ-প্রিন্ট ছিলো; কিন্তু তা থেকে প্রাসঙ্গিক পাতাগুলির ফোটোকপি আনিয়ে নিয়ে পড়েছিলাম, পড়ে উপকৃতও হয়েছিলাম। তবু আমার সচেতন চেষ্টা ছিলো আমার বিশ্লেষণটিকে আরেকটু যুগোপযোগী করার দিকে AKA যে শুধু মনে WA পেয়ে অভিমানভরে আত্মহত্যা করে না, তেমন ক্রিয়ার যে আরও কিছু শারীরিক-মানসিক ভিত্তি থাকে, মানসুযের যে ঘোর অমানিশার মতো ডিপ্রেশন অথবা মানসিক ভাঙন হয়, তার যে একটা ক্লিনিকাল মাত্রা থাকে, কেউ কেউ যে মেধা, স্তজনশীলতা আর ডিপ্রেসিভ প্রকৃতির গাঁটছড়৷ নিয়ে জন্মায়, একাধিকবার আত্মক্ষতি করার চেষ্টা করে-_ বাংলা সাহিত্যের আলোচনাপ্রাঙ্গণে এই তথ্যগুলির কোনো স্পষ্ট স্বীকৃতি আগে ছিলো না, এখনও অনেকে এদের যথাযোগ!) স্বীকৃতি দিতে HI বোধ করেন। পাশ্চাত্য ১৬



Leave a Comment