For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)$ বিজ্বয়ায়ন ১৮৪২ সালে কোন সাময়িক পত্রে “জনৈক বড় মানুষের ডায়েরী” নামে
একটি প্রবন্ধ বাহির হয়। তাহা হইতে এ কালের ste বিষয়-সর্বস্ব,
ধর্মহীন জীবনের বিশ্বস্ত যথাযথ ছবি পাওয়া যায়। বড় মানুষ লিখিতেছেন, “গত বৃহস্পতিবার প্রাতঃকালে বেলা নয় ঘণ্টার সময় নিদ্র৷ ভঙ্গ হইল |
সাড়ে দশটার সময় প্রাতঃক্রিয়া সম্পন্ন করিয়া চা পান করিলাম। পরে ছুচারিজন
বন্ধু আসিলেন। তাঁহাদিগের সহিত দুটো খোস গল্প si স্নান করিয়৷ আর
কর্ম কি, বেলা সাড়ে এগারটা, তখন ভোজন করা গেল । ভোজনাস্তে যেমন
অভ্যাস আছে, কিঞ্চিৎকাল fats হইলাম এবং বেলা যখন দুইপ্রহর চারি ঘণ্টা
তখন শয্যা হইতে গাত্রোখানপূর্বক দশজন বন্ধুর সহিত তাস খেলা এবং অন্ত
প্রকার আমোদ করা গেল । তাহাতে বড়ই উল্লাস হইয়াছিল ৷ TE সন্ধ্যার
পর রাত্রি দশখঘণ্টাব্যাপী গান বাদ্য করিয়া আহারাস্তে স্থানান্তরে গমন করিলাম ।”
দিনের পর দ্বিন এই রূপ উদ্দেশ্যহীন, নীতিজ্ঞান রহিত জীবন যাপনই ছিল
তখনকার শিক্ষিত, সঙ্গতিসম্পন্ন ব্যক্তিদিগের পক্ষে সাধারণ নিয়ম। ইংবেজ
বণিকদিগের ARS কাজকর্ম করিয়া age অর্থ, নৃত্যগীত, বুলবুলির লড়াই,
ঘোড়দৌড়, সাহেবদিগকে ভোজ, wim, বিবাহ দিনে একে অপরকে Gat
দিবার প্রয়াসে জলের মত বায়, ধনীদের ইহাই ছিল সাধারণ বৃত্তি। few
কলেজে ইংরাজি শিক্ষিত বাবুদের চলন বলন ব্যবহার কিরূপ উদ্ভট, অশোভন
ও বিজাতীয় ছিল তাহা সেই সময়ের পত্রিকায় প্রকাশিত এক প্রেরিত পত্রের
খেদোক্তিতে প্রকাশ পাইবে । থেদকারী পত্রপ্রেরর আপন পুত্র সম্বন্ধে লিখিতেছেন
“শুচি Sef দুই সমান জ্ঞান, জাতীয় বিষয়ে অভিমান ত্যাগী, উপদেশ কথা
হইলেই nonsense We, * * * যথার্থ ব্রাহ্মণ পণ্তিতকে চোর ডাকাইত
গরু বলে, পিতা Pearce নির্বোধ কহে । নিশ্চিত আচার ব্যবহার দ্বেমী,
যাহা ভাল বোধ হয় তাহাই ates ইংরাজী ব্যবহার ও চলনে অসীম ভক্তি
ইত্যাদি” ১৮৪৫ সালে তত্ববোধিনী পত্রিকা কলিকাতার দুষ্ট প্রভাব সম্বন্ধে
লিখেন, “অধুনা! লম্পট-বিছা| শিক্ষার পাঠশালা স্বরূপ কলিকাতা হইয়াছে। পল্লী-
গ্রামস্থ Sz অথচ ধনহীন নবীন যুবারা অনেকে বিষয়কর্মের জন্য কলিকাতায়
আগমনপূর্বক অনেক কৌশলে কোন এক ধনীর আশ্রয় গ্রহণ করে; তাহাদিগের
ভাগ্যবশতঃ যদি সেই বাবু কু-চরিত্র ও লম্পট হয়েন তবে বিষ্ঠা! বুদ্ধি যশবীয্য
একেবারে তাহাদের নষ্ট sy |” Rare শাসনের বিস্তারের সঙ্গে সঙ্গে aha ote বিস্তার লাভ করিতেছিল,
কলিকাতায় ত বটেই, দেশের অভ্যস্তরে জেলাসমূহেও। বাংলা ধর্ম জীবনের,