বাঙলায় ঊনবিংশ শতাব্দীর মানবতাবাদ ও নবজাগরণ | Banglay Unabinsha Satabdir Manabatabad O Nabajagaran

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(দন্বযূলক জড়বাদ নয় ) তার সর্বহারার স্বেচ্ছাতন্ত্রবাদ এঁতিহাসিক অনিবার্যতাবাদ নয়। মানবতাবাদ একটি স্বয়ংসম্পূর্ণ দর্শন হিসাবে প্রতিষ্ঠিত হবে, যদি এই জড়বাদী দর্শন যুক্তিবাদের সঙ্গে গাটছড়া বাধতে পারে। মানবতাবাদের একটি সাধারণ রূপরেথার পরিচয় দেওয়া (AT) এখন দেখা যাক মানবিকতা fer যে মানুষ মানুষকে সাধারণভাথে ভালবাগে, ব্যক্তিমানুষ বা মানবগোষ্ঠী বিশেষের প্রতি সমত্ববোধ করেঃ সহামননভূতিশীল হয় তার দুঃখ ও বেদনায়ঃ আমরা তাকে বলব মানবিক মানুষ ( Humane man )। কবিঃ শিল্পী ও সাহিত্যিকদের অনেকের মধ্যেই এই মানবিকতা বোধ দেখা যায়। কিন্তু তাদের এই মানবিকতা নির্দিষ্ট কোন দর্শনের উপর দাড়াবে? এমন কোনে] কথা নেই। কিন্তু মানবতাবাদকে একটা দশন হিসাবে খাড়া! করার প্রয়াস চলেছে বর্তমান পথিবীতে। বিপ্লবী চিন্তানায়ক মানবে্ন্দ্রেনাথের নয়] মানবতভতাবাদ এই প্রয়াসের শ্রেষ্ঠ নজীর। নয়] মানবতাবাদ নিয়ে এখানে আ!ম কোনে আলোচন। করব না। এখানে শুধু এইটুকুই বলব CA, পুর্বে মানবতাবাদের যে উপাদানগুলি নিয়ে আলোচনা করেছি সেগুলির পূর্ণমাত্রায় অস্তিত্ব রয়েছে নয়৷ মানবতাবাদের ধারণার মধ্যে । মানবতাবাদ যেখানে যুক্তিবাদের উপর ভিত গড়তে চলেছে, মানবিকতা সেখানে একটি মহান ভাবাবেগ্ { Noble sentiment ) মাত্র, যা মানুষে মানুষে সম্প্রীতি গড়ে তোলে--মানব সমাজে একটা WI আবহাওয়া! গড়তে সাহায্য ata) মানবিকতাবোধ সম্পন্ন মানুষ বা শিল্পী যে সব সময় মুক্ত মানুষ হবে) এমন কথা নেই। সে হয়ত অনেক সময়েই ols CATACH কাটিয়ে উঠতে পারে fa—ca হয়ত সামাজিক সীমা- বদ্ধতাকে স্বীকার করে নেয়--তবু সে ব্যক্তিমানুষ যে সমাজের অন্য ca, কিছু সময় ব্যয় করে মানুষ ও সমাজের হিতার্থে। ১৬



Leave a Comment