জ্ঞান-যোগ [সংস্করণ-১] | Gyan-Yoga [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সংসার । ৭ ইচ্ছা করিলে তৎক্ষণাৎ আঘাতকারীর জীবনসংহার করিয়! অপ- কারের প্রতিশোধ লইতে পারে কিন্তু, উহার শারীরিক বলের ন্যায় মানলিক বলও অমিত; সুতরাং ক্ষুদ্র অনিষ্টে বিচলিত হইয়া জীবিকা- রূপ মহৎ স্বার্থে ব্যাঘাত জন্মায় না। উন্নতমনা, মহাবল ae আহত হইয়াও প্রতিহিংসা করে না, এই অসাধারণ BIS wee xe সর্বত্র নির্ভাক ৷ সহিষ্ণুতাই সখের প্রস্থুতি;? সহিষ্ণুর স্ুখদ্বার অবারিত । আর এক মহিযু PH, PU যখন ভীষণরূপে আহত হয় তখনই মন্তকাদি ছুর্বল অঙ্গগুলিকে কায়মধ্যে প্রবিষ্ট করিয়৷ আঘাতকারীকে সবল TE পৃষ্ঠ পাতিয়া দেয় এবং নীরবে অসংখ্য আঘাত AW করে। জ্ঞানী Ga অবশ্যই বুঝিতে পারে যে সম্মুখে UMA শত্রু দণ্ডায়মান তাহাতে ছুই চারিটি নখাঘাত বা Tee ferent afe চরিতার্থ হইবে না; ATS তদ্্বারা জীবন বিনা- শের পথই oe BRA, এ অবস্থায় সহিযুতা ভিন্ন Crea নাই। সহিষ্ণু sows 9S বন্মস্থানীয় হইয়া উহাকে ঘোর শত্রুর হস্ত হইতে রক্ষা করে। আমরাও যদি সহিষ্ণুতা-বন্মে' আবৃত হইতে পারি তবে আমাদ্গিগঞ্চে দুঃখ শত্রুর কঠোর আঘাতে জর্জ্জ- রিত হইতে হয় না। cae লোক সাধারণ রূপে আহত হইয়া আঘাতকারীর জীবন সংহার করে কিন্তু এ কার্য্য- দ্বারা যে জীবনের শাস্তি চির- বিল ও হইল, তাহা তখন বুঝিতে পারে না তখন অমর্ষণত|র বঙী- ভূত হইয়া পৃতিহিংসা-দ্বারাই শাস্তি লাভের আশা করে, পরে উহার বিষময় ফল ভোগ করিয়া থাকে । বিজিগীযারত্তি একান্ত বলবতী হইলে অপকারীর উপকারসাধনে তাহাকে পরাভূত zal উচিত। তাহাই ABS স্থায়ী পরাভব। পাশবিক বল পুয়োগে কেবল অশান্তি- বীজেরই বপন করা হয়।



Leave a Comment