মধ্যকালীন ভারত [খণ্ড-১] | Madhyakalin Bharat [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ov. ২০. SOF ২২. ২৩. ২৪. ২৫. ২৬. ২৭. ২৮. ২৯. OOo. ৩১. ৩২. ৩৩. প্রারান্তক মধ্যযুগীয় মিশ্রব্যবস্থায় ভারতীয় কৃষকশ্রেণী ১১ SAT, ৩, ২, Ov, Ud! দানগ্রহীতাদের জন্য নিযুক্ত লোকদের 'রত্তিদঃঃ এবং 'সেবাষ্‌ তৎপরঃ* বলা BS | DATS, ৩, 2, ৪০, ৫৯-৬০ | সাহিত্যিক আলেখ্যগুলিতে বৈশ্য ও শদ্রদের হস্তান্তরের সাথে “HSS, পপ্রদতঃ”, 'নিরপিতঃ” ইত্যাদি শব্দ ব্যবহৃত হয়েছে, কিন্তু লেখগুণলিতে utr ৰা গ্রাম- দানের সঙ্গে উচ্লিখিত জনসমচ্টির নামওলিকে সাধারণতঃ “স” উপসগমুত্ত* হতে wale | “Gt কর্তব্য হিসাবে কুমির wat দষ্ট্বা--লঘু আগ্নললায়ন? 22, ৫ ; ‘aq হারীত' ৭, ১৮১ ; 'নরসিংহ পুরাণ' Co, ১১ (লক্ষণমীধর-এর গ্ৃহস্থ- কাণ্ড, প. ২৭৩-এও এর উল্লেখ আছে): “বহদ্ধর্ম প্রাণ, বিব্সিওথেকা ইণ্তিকা সংস্করণ, প. ১৮৯, খণ্ড ৮। জিনসেন-এর *মহাপূরাণ'-এর সঙ্গেও তৃলনীর (১৭-১৬৪), শুধু হিউয়েন aie (ইয়্তআন চোয়াঙ : ট্যাভ্লস্‌ ইন Siem, প্রথম ভারতীয় সংস্করন, eat, ১৯৬১, প. ১৬৯ )-ই নন, ইব্ন খদাদ্বেহ (এলিয়ট ore ডাওসন, “হিস্ট্রি অফ ইপ্ডিয়া aye (Bre বাই ইটস গুন হিস্টোরিয়ানস্‌, I, লগ্ন, ১৮৬৬, পৃ. ১৬ ও তারপর ) eae অল-ইদ্রিসি (was, প. ৭৬) পন্য এ anew প্রত্যয়িত করেছেন। আর. এস. শর্মা : প্রাগুক্ত, প. ৬৩ । ই. সি. সাকো ( সম্পাদিত ও অনুদিত) : 'অগবেরুনিজ, ইতিয়া', I (লঙগুন, ১৯১০), পূ. ১০১। মনু-র উপর মেধাতিথির ভাষ্য, I, ২৪। জি. এন. ঝা (সম্পাদিত) : “'মেধাতিথি অন ay’, পূ. ২৩১। “অগ্নি পুরাণ*ঃ ২০৯, ২। ‘oT মনু, WV, ৯৭: কানে : ‘feg ae asia’, 11, প্রথম ভাগ (পুণা. ১৯৪১), WO এই বর্ণনা প্রসঙ্গে আমরা 'মোক্ষম্‌ AG fag’ নামে ABD বাক্যাংশ পাই। উচ্চবর্ণের সেবার মধ্য fq নে শুদ্র মোক্ষফল অজন করতে পারে না, সে-ধারণাটি “fs পলতে "ও (৬৩, ১২-৪) আছে। সাকো : প্রাগুক্ত, A. ১০৪ । ANT | “যশতিলক” (নির্ণয় সাগর প্রেস, বোম্বাই, ১৯১৬), ছা, we 8৩১ তুলনীয়-_কে. কে. হন্দিকি্যি : 'যশতিলক ais ইন্ডিয়ান কালচার (শোলা- AA, ১১৪৯), প্‌. ৩৩১। “রাজধর্মকাণ্ড, A.C; এবং কে. শাম্বশিব «ral (সম্পাদিত) : “নারদীয় মনুসংহিতা” ৯১৮, ২৩। নারদস্মৃতি-র আরেকটি Cals রাজা-প্রজার সম্পর্কটিকে স্বামী-স্ত্রীর সম্পর্কের সঙ্গে তুলনা করা হয়েছে। রাজা যে প্রজাকল্যাণে নিযুত্ত একজন কর্মচারী মাত্র যিনি তাঁর পারিশ্রমিক ( বেতন ) হিসাবে ফসলের এক-ষসষ্ঠাংশ নিয়ে থাকেন-_-এই পুরমো ধারণাটিও' এক- স্থানে উদ্লিখিত হয়েছে। “রাজধর্মকাণ্ড' : Ae |



Leave a Comment