১৬টি সাক্ষাৎকার | 16ti Sakshatkar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নি। উনি খুব ates fae) সম দৃষ্টি দিয়ে সঙ, রাজা, প্রেমিক, যোদ্ধা এদের সবার AVG দেখতে পেতেন । জানতেন যে এরা সবাই আছে wis না যে গর কোনো পক্ষ প্রতিপক্ষ-জ্রান ছিল না; কিন্তু পুরো মাত্রায় সমবঝদার ; তাই চট ক'রে কাউকে গালমন্দ বা স্তুতি করার লোক ছিলেন acme, উনি হ্যামলেটের পুরো সমর্থক নন, হ্যামলেটকে শুধুমাত্র নিন্দাও করছেন না, তবে ও" নাটকে এ Bab আছে যে, “নিজেই যদি পাগল হয়ে গেলে তাহলে কাকে আর উদ্ধার করবে? হরেশিওর উপস্থিতি কতকটা এজন্যেই। ( যেমন গোরার অবিনাশ, শচীশের শহীবিলাস-_-যদিও ঠিক একই পর্যায়ের নয়। ) শেক্পপীয়র বা পাস্টেরনাক-এর এই সমদর্শনগুণ, এই ইন্টেগ্রিটির খব অভাব আছে আমাদের সময়ে; হয় অতিশয়োক্তি নয় fares, এটাই পাচ্ছে প্রাধান্য । কিন্তু চিরকালের মহাশিল্পীদের cafes হলো সেই সংযমের জ্ঞান যা হৃদয়াবেগের অভাব নয়, বিশ্বের মধ্যে অন্থপ্রবিষ্ট, সংযোগ-পরিস্ফুটনশীল দৃষ্টর পূর্ণতা | aay আপনি বলবেন যে এটাই শিল্প, এ ছাড়া শিল্প হয় না? উত্তর fale অন্কে-রকম আছে; তবে এ-রকম ব্যাপক "Bal শিল্পই আমার কাছে Cb আঙিকের teste প্রকাশের বিশিষ্ট এবং সংশ্লিষ্ট রূপ নিয়ে দেখা দেয়; মেখানেও সমস্ত বৈচিত্র্যের সঙ্গে সঙ্গেই একটি সংলগ্নতা, অস্তলীন অথচ WHE fay পরিচয় পাই । এভাবে বললে BIW কথাটা ওদ্ধত্যের মতন শোমায়; কিন্তু যাদের শ্রেষ্ট শিল্পী ব'লে জানি, যেমন কালিদাস, coats, রবীন্দ্রনাথ বা গ্যেটে, Stews চরম স্ষ্টর কাজে এই পূর্ণ দৃষ্টি উদ্ভাসিত; খণ্ডিত জীবন এবং ক্ষুদ্র দলাদলির উর্ধে না উঠলে বিশ্বজনীন vB হবে কী ক'রে] এই সমগ্রতাগুণের বড় অভাব বোধ করি আজকের দিমে, নিজের মধ্যেও, অন্যের মধ্যেও। সত্তার একটি স্তর আছে, তা যে wars পায় সে অবীর হয়ে জগবম্প বাজায় না, বরং আলাপ করতে পারে, ইমরাদ ata জৌনপুরী টোড়ীর মতো আলাপ । SoG এই স্বর খুব প্রবল, প্রাপ্তি-অপ্রাপ্তির চেয়ে বড় এই ভালবাসার অন্গভূতি যার মধ্য দিয়েই তার ছন্দ আসে। এ অঙ্গভবকে দাস্তে যখন 'তোমার Boer’ বলেছিলেল, (তোমার ইচ্ছার ভিতরেই আমাদের শাস্তি, সেটা কোনো HA থিয়লজিকাল মত হিসেবে নয়, উনি বিশ্বের ধ্বনির কথাই ভেবেছেন GAT বর্তমান কালের vars আমি গহিত ব'লে উড়িয়ে দিচ্ছি না। স্বাতন্তিক, কখনো বা ওএঁকাস্তিক পার্থক্য এবং তথ্যের জ্ঞান এই বৈজ্ঞানিক ১২



Leave a Comment