আদিবাসী সংস্কৃতি ও সাহিত্য [সংস্করণ-১] | Aadibashi Sanskriti O Sahitya [Ed. 1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তেও এই প্রেম বা যৌন-জীবন জড়িত। date নৃতত্তুবিদ বি. ম্যালি- carat আদিম সমাজের গোটা জীবনটাই clara বলে চিহ্নিত করেছেন। মুরিষা ভাষায় একটি কথা আছে “sty ছোড়কে গীত নাহি, cateq ছোড়কে বাত নাহি।' কানু ছাড়া গীত নেই, গোতুল অথাৎ আডডাঘর ছাড়া কথা cme) এর শ্রতিং্বনি তুলে বলা যায়, আদিম সমাজের মযৌন-ছীবন দাঁড়া কোনো জীবন বা সংস্কৃতিই পূর্ণ নয়। ॥॥ এক tl অবরণ্যচারী নর-নারীর দৈহিক সম্পর্কেব বিভিন্ন দিকের প্রতি আলোক- পাত করা হয়েছে এই গ্রন্থের প্রথম cg) দৈহিক সম্পর্ক যৌন- জীবনেরই ates) যৌন-জীবন ও মৌন মিলন পরস্পর ওত প্রোত- তাবে জড়িত--যেন সে টাকার এপিঠ 'ওপিঠ | যৌন-মিলন মানব সমাজের সহজাত প্রবৃষ্তি। এ প্রবৃত্তি মেটাবার তাগিদ মানুষের চিরস্তন স্বতাব। wa উষালগ থেকেই এই Wott মানব জাতিকে তাড়না দিয়ে আসছে, এবং সন্দেহাতীত তাবে এই তাড়ন৷ অনাদি- কাল চলবে। সমুদ্রের apices মতো এর গতি--যে গতি কোনোদিন ব্যাহত হবার নয়। দেহ সম্পাকিত জৈব তাঁড়নার য্যাপাৰে আদিম সমাজ কিংবা আদিম সমাজ-উদ্তৃত সত্য সমাজের মধ্যে কোন ভেদ রেখা নেই। সক্ষধাবৃততি নিরসনের প্রচেষ্টায় যেমন সব মানুষ এক এবং afer যৌন-ক্ষুষা নিবৃত্তির পক্ষেও তেমনি প্রত্যেকটি স্বাস্থ্যবান যুবক-যবতী এক পথের যাত্রী--সে আদিম সমাজই হোক অথবা সত্য mate’ হোক। অতএব যৌন-ছীবন Sth দেহ-মিলন মানব-জীবনের অন্যতম শ্রেষ্ট আকাঙ্ছিত বস্তু। পৃথিবী wea মূল কারণেও সেই আকাঙ্খার প্রাধান্য বর্তমান। এসব লক্ষ্য করেই snore এলিস, বি. ম্যালিনৌসৃকী, state নীড়. এফ. বোয়াস, ফাঁড়িনাও cans প্রমুখ নৃবিজ্ঞানী যৌন-সমস্যাকে মানব-জীবনের বৃহত্তর WN বলে গুরুত্ব আরোপ করেছেন। ফলে যৌন-জীবমের ধর্মীয় AAAS ছাড়াও বৈজ্ঞানিক তাৎপর্য নিয়ে Stn গবেষণা কর্মে লিগু রয়েছেন। ১৮



Leave a Comment