স্বাভাবিক যোগ | Swabhabik Jog

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রাণী ও প্রাণ! ৫ প্রাণীর শরীরস্থিত প্রাণকে সমভাবে এক করিয়| ঢদেয়। অভেদ ভক্তির HE এই AA ও THI WIS নত এবং কালকুট-দষ্ট ভীষণ মুর্তি ভুজঙ্গের নিকটেও তুল্য ভাবে অবনত-_মানবের ত কোন কথাই নাই। তবেই দেখা যাইতেছে, অভেদ ভক্তির সাহায্যে সাধনে সক্ষম হইলে “সমপ্রাণতা” আপনা হইতেই আসিয়! পড়িবে। পণ্ড, পক্ষী, কীট, পতঙ্গ, AA প্রভৃতি সকল প্রকার প্রাণীতে একই প্রাণের প্রকাশ প্রত্যক্ষ হইবে। ইহাই প্রক্রিয়া-বিহীন aso “পাণায়াম।* যোগিগণ এই সাম্যতত্বব ate করিয়া থাকেন, Soy তাহারা শরীরের প্রভেদ সত্বেও প্রাণ-তন্ত্বের ভেদভাব মনে করেন না। নির্জন নিবিড় অরণ্যেও ব্যাত্রাদি fax জন্তগণকে asa যেন একটা পরিবার মধ্যে অবিচ্ছিন্ন প্রেমে পরমানন্দে যোগ সাধন করেন। হায়! বস্তুতঃই আমরা ভ্রান্তির ছায়ায় ty পক্ষীদিগকে নীচ বলিয়৷ মনে করি। উহাদের স্থখের বান-গ্ব অরণ্য, Ste হইতে বঞ্চিত করিয়৷ লৌহ্‌-পিঞ্জরে কতই যে কঠোর যন্ত্রণী দেই, উহা aq ভাবে থাকিলেই জানা যায়। কিন্তু উহাদের স্বাধীন ইচ্ছাটুকু যে একবারে gotta দিয়া ঘোরতর নরকের দ্বার উন্মুক্ত করিতেছি, তাহা বুঝিতে সময় পাই al) আহা! সম্মুখে Sore যেগিদিগের সমপ্রাণতার বিশুদ্ধ আদর্শ রাখিয়া আমরা প্রাণ-যোগের গুঢ় তত্ব হৃদয়ে গ্রহণ করিতে পারি না কেন? কেনই বা প্রাণী-নির্ঘ্যাতনের উত্তাল তরঙ্গে SIAM যাই ? একটু উদারতার সহিত ভাবিয়া দেখিলে ইহার wifes তত্ত্ব অনায়াসে প্রত্যক্ষীভূত হইবে। বিষয়বাসনাই ভেদ-বুদ্ধির পরিচায়ক, উহা দ্বারা প্রাণ-যোগের সম্পূর্ণ অনিষ্ট সংঘটন হইতেছে। বছশাস্ত্রবিৎ these হউন, অট্টালিকাবাসী ধনীই হউন, আর জটাভপ্ম-ভূষিত সন্ন্যাসীই হউন, সকলেই রী বাসনার বশে বিহ্বল হইয়া পড়েন। তখনই সম্মান-স্খাভিলাধী মোহ, বীর-দর্পে চাপিয়! ধরে, কিছুতেই তাহার হস্ত হইতে উদ্ধারের উপায় থাকে না। তাহার ভীষণ শাসনে পণ্ডিত Cady 8 সন্মান-প্রত্যাশী হইয়! বিচারে সভাজয়ী হইতে উন্মত্ত--ধনী অন্তত একটা টাকাও কোষাগারে ফেলিবার জন্য ব্যস্ত--এ সন্ন্যাসীটা একছিলুম গীজার নিমিত্ত যোগ ভঙ্গ করিয়! পরাধীন । ইহাতে কেমন করিয়া! বলিতে পারা যায় যে, বাসনাকে বিমর্ান দিয়া! প্রাণের একত্ব সাধনে আগ্রহ জন্মিবে ? আমরা স্থল জগতের TH পরমাণুরও TH সিদ্ধান্ত করিতে প্রস্তুত! কিন্তু প্রাণ-তরঙ্গের Qos বন্ধনে এতই উদাসীন যে, THA অনন্ত শক্তিময় আত্মার জ্যোতিঃ স্পর্শ করিবার পথ প্রসারিত হয়, সেই প্রভাবিকাশ ছটা, সকল প্রকার



Leave a Comment