লোকায়ত দর্শন [খণ্ড-১] [সংস্করণ-২] | Lokayata Darshan [Vol. 1] [Ed. 2nd]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ xvi ]. ভারতীয় দর্শনের নানা সম্প্রদায়ের পক্ষ থেকে নানা ভাবে মতটি খণ্ডনের প্রয়াস দেখা যায়। কিন্তু, প্রশ্ন হুল, দার্শনিক বিচারে এই প্রয়াস কতোখানি সার্থক বলে স্বীকারযোগ্য? প্রশ্নটির বিচার স্বভাবতই দুই- ভাগে হওয়া বাঞ্ছনীয় | এক : দেহাত্মবাদ-বিরোধীরা৷ দেহাত্মবাদের বিরুদ্ধে যে-সব যুক্তিতর্ক প্রদর্শন করেছেন তার সাহায্যে দেহাত্মবাদ কি বাস্তবিকই সম্পূর্ণভাবে THY হয়? ছুই : দেছাতিরিক্ত আত্মার অস্তিত্ব প্রতিপাদনের উদ্দেশ্যে তাঁরা যে-প্রমাণ ami] করেছেন তার সাহায্যে কি আত্মার অস্তিত্ব অবধারিতভাবেই প্রমাণ হয়? “লোকায়ত-দর্শন'-এর বর্তমান সংস্করণে আমি বিশেষ করে এই দুটি প্রশ্ন বিচারের প্রয়াস করেছি এবং উভয় প্রশ্নই নেতিমূলক উত্তরে পৌঁছেছি। অর্থাৎ, সংক্ষেপে, আমি নিয়োক্ত সিদ্ধান্তে উপনীত হয়েছি। এক : দেহাত্মবাদ tema বিবিধ প্রয়াস সত্বেও বস্তুতপক্ষে বিরোধী wefan দেহাত্মবাদ নম্যাৎ করতে পারেননি। পক্ষান্তরে, এই দেহাত্মবাদের মধ্যেই পরবর্তাকালের উন্নততর বৈজ্ঞানিক জ্ঞানের স্চনা wees পরিলক্ষিত হয়-যে-জ্ঞান লাভের পথে দেছাত্মবাদ-বিরোধীরা বস্তুতপক্ষে বহুবিধ কঠিন অস্তরায় স্ষ্টি করেছিলেন | ছুই : দেহাতিরিক্ত আত্মার অস্তিত্ব প্রতিপাদনের উদ্দেশ্যে আত্মবাদীরা যতো প্রমাণ প্রদর্শন করছেন, সেগুলি প্ররুতপক্ষে প্রমাণাভানমাত্র। অর্থাৎ, সেগুলির সাহায্যে দেহাতিরিক্ত আত্মার অস্তিত্ব প্রতিপন্ন ছয় না| | অতএব, সংক্ষেপে, ভারতীয় দর্শনের ইতিহাসে বস্তবাদ-বনাম-ভাববাদ সংক্রান্ত মূল দার্শনিক সমস্যার একটি বিশিষ্ট বিকাশ হুল দেহাত্মবাদ-বনাম- আত্মবাদবের ara! sata বিচার করে আমি বর্তমান গ্রদ্থে এই সিদ্ধাস্তেই উপনীত হয়েছি যে অন্তত এই acy ভারতীয় দর্শনে ভাববাদের জয় ও বস্তবাদের পরাজয় ঘোষিত হতে পারে না। অবশ্যই, বস্তবাদ-বনাম-ভাববাদের সংঘর্ধপ্রসঙ্গে আরে| বহুবিধ সমস্ত ওঠে এবং ভারতীয় দশনের ইতিহাসেই এজাতীয় অনেক ayy বাস্তবিকই আলোচিত wei কিন্তু দুঃখের বিষয় 'লোকায়ত-দশন-এর বর্তমান খণ্ডে পেগুলির বিশ্লেষণ সম্ভব হুল a! আশাকরি দ্বিতীয় খণ্ডে তার SCS ATT হবে। সিটি কলেজ কপিকাতা Heweinte চট্টোপাধ্যায়



Leave a Comment