লোকায়ত দর্শন | Lokayata Darshan Ed. 2nd

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ xvi ] ভারতীয় WH CAA নানা সম্প্রদায়ের পক্ষ থেকে নানা! ভাবে মতটি খণ্ডনের প্রয়াস দেখা যায়। কিন্তু, প্রশ্ন হল, wit fae বিচারে এই প্রয়াস কতোখানি সার্থক বলে স্বীকারযোগ্য? প্রশ্নটির বিচার স্বভাবতই ছুইভাগে হওয়া বাঞ্চনীয় । os: দেহাজ্মবাদ-বিরোধীরা দেহাত্মবাদের বিরুদ্ধে যে-সব যুক্তিতর্ক arta করেছেন তার সাহায্যে দ্বেহাত্মবাদ কি বাস্তবিকই সম্পূর্ণভাবে নস্যাৎ ey? ge: দেহাতিরিক্ত আত্মার অস্তিত্ব প্রতিপাদনের উদ্দেশ্যে তার] যে-প্রমাণ প্রদশন করেছেন তার সাহায্যে কি আত্মার অস্তিত্ব অবধারিতভাবেই প্রমাণ Vy? “লোকায়ত-দশনন*-এর বর্তমান সংস্করণে আমি বিশেষ করে এই দুটি প্রশ্ন বিচারের প্রয়াস করেছি এবং উভয় প্রশ্নই নেতিযূলক উত্তরে পৌঁছেছি। অর্থাৎ, ক্ষেপে, আমি নিয়োক্ত সিদ্ধান্তে উপনীত হয়েছি | ae: দেহাত্মবাদ খণ্ডনের বিবিধ প্রয়াস সত্ত্বেও বস্তুতপক্ষে বিরোধী দাশনিকের] দেহাত্মবাদ oat, করতে পারেননি। পক্ষান্তরে, এই দেহাত্মবাদের মধ্যেই পরবর্তাকালের উন্নততর বৈজ্ঞানিক জ্ঞানের expat gee পরিলক্ষিত হয়--যে-জ্ঞান লাভের পথে দেহাত্মবাধ-বিরোধীর) বস্তুতপক্ষে বহুবিধ কঠিন অন্তরায় we করেছিলেন | ge: দেহাতিরিক্ত stata অস্তিত্ব প্রতিপাদনের উদ্দেশ্যে আত্মবাদীরা যতো প্রমাণ প্রদুশন করছেন, সেগুলি প্রকৃতপক্ষে প্রমাণাভাসমাত্র। অর্থাৎ, সেগুলির সাহায্যে ঢেহাতিরিক্ত আত্মার অস্তিত্ব প্রতিপন্ন ইয় না। অতএব, সংক্ষেপে, ভারতীয় দশ/নের ইতিহাসে বশ্ভবাদ-বনাম-ভাববাদ nate যূল we fas স্মন্তার একটি বিশিষ্ট বিকাশ হল গেহাত্মবাদ-বনলাম- আত্মবাদ্বের ay) সমস্যাটি বিচার করে আমি বর্তমান গ্রন্থে এই সিদ্ধান্তেং উপনীত হয়েছি যে অন্তত এই any ভারতীয় দর্শনে ভাববাদ্ের জয় ও বস্তবাদ্বের পরাঙ্গয় ঘোষিত হতে পারে না | অবশ্যই, বস্তবাদ-বনাম-তাববাদের সংঘর্ষপরসঙ্গে আরে way TT ওঠে এবং ভারতীয় Waa ইতিহাসেই এজাতীয় অনেক aya বাস্তবিকই আলোচিত হয়েছে। কিন্তু দুঃখের বিষয় “লোকায়ত দশ'ন*-এর বর্তমান খণ্ডে সেগুলির বিশ্লেষণ সম্ভব হল না। আশাকরি দ্বিতীয় খণ্ডে তার আলোচন1 FBI হবে। সিটি কলেজ কলিকাতা] ীদেবীপ্রসাদ চট্টোপাধ্যায়



Leave a Comment