কবিকঙ্কণ চণ্ডী [সংস্করণ-২] | Kabikankan Chandi [Ed. 2nd]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
We (২০) চণ্ডী খুল্ননাকে স্বর্গে লইয়| যাইবার চেষ্টায় নানা শাস্ত্র-উপদেশ fea খুলনার পৃথিবীর মমতা প্রায় শিথিল করিতেছেন; ota তিনি খুষ্পননাকে “গজেন্দ্রমোক্ষণ উপাখ্যান” এবং অজামিলের উপাখ্যান গুনাইতে গুনাইতে বলিতেছেন-- * হরির নামের কথা ক্লুষনাশিনী | * * * অভয়] বলেন, ঝিষে wa ইতিহাস | হরিনাম গুণ দেখাইল কৃত্তিবাস ॥ (৩০৮) (২১) গ্রন্থ সমাপ্ত করিয়| কব্কিন্ধণ বলিতেছেন-_ সর্বালোক হরি বল হয়ে আনন্দিত । সমাপ্ত হইল এই অভয়ার গীত ॥ (৩১৩) palma কাব্যে হরিকথার এত ছড়াছড়ি cs কালের উপব্‌ বৈষ্ণব প্রভাব অথবা বৈষ্ণব শ্রোতাদের মনোবঞ্জনের জন্য হওয়ার সম্ভাবনার চেয়ে কবির faces. ধর্মমতের জন্যই হওয়া বেশী সম্ভব afar আমার অনুমান ।” কবিকষ্কণ চণ্ডী মুকুন্দরামের পূর্বতন বঙ্গসমাজের একথানি নিথু'ৎ চিত্রপট | ইহাতে এমন কতকঙুলি ব্যবহার আছে যাহা বর্তমান সময়ে নাই। আমরা যথাস্থানে তাহা দেথাইব। প্রাচীন বঙ্গসমাজকে তিনি যেভাবে চিত্রিত করিয়াছেন তাহা সাধারণ কবির সাধ্যায়ত্ত নহে। চণ্ডীকাব্য কাব্যগরিমায় প্রাচীন সাহিত্যের উজ্জ্বলরত্ব, এইজন্য ইহ! অদ্যাবধি বঙ্গীয় সমালোচকের নিকট আদরণীয় রহিয়াছে । তিনি যেভাবে চরিত্র বিশ্লেষণ করিয়াছেন, যেভাবে মিথ্যা কল্পনাকে সত্যের সমুজ্জ্বল পোষাকে আবৃত করিয়াছেন এবং সন্দেহ-কুহেলিকার মধ্যে Matta স্বর্ণকিরণ নিপাতিত করিয়া যেরূপে কাব্যথানিকে গৌরবাদ্বিত করিগাছেন তাহ। বিবেচন৷ করিয়৷ দেখিলে তাহাকে একজন অস্ত নী দার্শনিক কবি বলিয়াই মনে হয়। কাব্য-পরিচয় | কৰি মুকুন্দরাম সর্বাসিদ্ধিদাতা বিদ্মবিনাশন গণেশের বন্দনা করিয়৷ এই পুস্তক আরম্ভ করিয়াছেন। তৎপরে সরস্বতী, লক্ষ্মী, চৈতন্য, খ্রীরাম ও চণ্ডীবন্দন| লিখিত হইয়াছে। অতঃপর মন্কুর প্রজাস্থষ্ট হইতে ভগবতীব way শিববিবাহ, মদনভণ্ম, রতিবিলাপ, গৌরীর উগ্রতপ, হরগৌরীর বিবাহ, গণেশ কান্তিকেয়ের জন্ম, হর- পার্বতীর waa, গৌরীর cam বর্ণনা করিয়া শেষে শিখরিস্থতা চণ্চচণ্ডিকারূপিনী acs স্বীয় পূজা-প্রচারের জন্য যেরূপ ব্যাকুল! হইয়া পড়িলেন এবং তজ্ঞন্ত তিনি যেরূপ চেষ্টাপরা হইয়াছিলেন এই কাব্যে তাহাই লিখিত হইয়াছে। পুজাপ্রচারের জন্য দেবদেবীগণের wig চেষ্টা হিন্দুসাহিত্যে was নহে। fea যিনি দেবী--তাহাকে পুজাপ্রাপ্তির জন্য এতরুর ক্রিয়াশীল করিয়৷ wa করিলে দৈবীশক্তিকে খর্ব করিয়া তাহার স্থানে মানুষীধর্ণ্মের ছায়াপাত করা হয়। কিন্তু দৈবীশক্তির এই অবিসংবাদিত ও অমন্দিগ্ধ শক্তিতে অপূর্ব ও অটল whey বোধ হয় বঙ্গীয় কবিকে এদিকে "Rela করিয়াছে | BS স্বীয় পূজা-প্রচারের aa কলিঙ্গরাজকে স্বপ্নে আদেশ করিলেন। ,কংসনদীব তটে তিনি নিজে তাহার মন্দির নির্মাণ করাইয়াছেন,__কলিঙ্গরাজ যেন প্রজা, পুত্র, পুরোহিত সঙ্গে লইয়া সাবধানে তাহার পূজা করেন। রাজা এ উাস্বপ্নে সচকিত হইযা উঠিলেন এবং wore সমারোহের সহিত yal ATTA করিলেন। এদিকে তগবতী বিদ্ধপর্বত-মান্রিধে তর্বনাপ্রয়ী পপুকুলের পুজায় মন্ত্র হইয়া তাহাদের পব- স্পরেঁর এক একটা কর্মবিধান করিয়া দিলেন | শৃঙ্খলাহীন জনসংঘের দ্বারা কোন কার্যাই সাধিত হয় না।



Leave a Comment