দর্শন [বর্ষ-১২] [সংখ্যা-১] | Darshan [Barsha.12] [Sankha. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সাম্প্রতিক দর্শনচচণর একটি দিক : পরাবিজ্ঞান 9 সাহায্য না নিয়েই অন্য বাক্যগুলির মূল্য কেবল ata প্রয়োগ করেই স্থির করে ফেলতে পারি। অতএব দেখা যাচ্ছে যে বৈজ্ঞানিক বাক্য ছু রকমের, এক রকম আকার সর্বস্ব, এবং অন্য রকম অনুভব সাপেক্ষ, অন্নভবের সাহায্যে পরীক্ষণ যোগ্য | অনুভবের সাহায্যে পরীক্ষণ যোগ্যতার একটি বিবৃতি আমরা দিয়েছি। এই বিবুতিটি ভিৎগেনষ্টাইনের ট্র্যাক্টেটাস্‌ গ্রন্থ অনুযায়ী । এই বিবরণের মধ্যে অনেক রকম SE বর্তমানে অনেকে লক্ষ্য করেছেন, তাই এর অনেকাণশে পরিবর্তন কর হয়েছে। যেমন যে সরল বাকো্যের কথা৷ এই বিবরণে বলা হয়েছে সে রকম সরল বাক্য অঙ্গীকার করতে অনেকেই চান aL! তাই তারা যৌগিক বাকাকে সরল বাক্যের সাহায্যে অনুভবে রূপান্তরিত করে, Sta আঙ্নুভাবিক মুল্য নির্ণয় করার কথা বলেন না; বা অন্নভবের সাহায্যে পরীক্ষণ যোগ্য, এই কথাটিকে এভাবে বোঝেন না। তারা৷ যা বোঝেন তা সংক্ষেপে বলতে চাইলে বলতে হয় যে বৈজ্ঞানিকদের একটি সমাজ আছে, আর এই সমাজে এক একটি ভাষাতন্ত্র -এক এক যুগে অঙুভবে প্রতিষ্ঠিত হ ওয়ার মর্ধাদা পায়। স্বৃতরাং অঙন্লুভবের সাহায্যে পরীক্ষণ যোগ্য হওয়ার অর্থ হল এই ভাষাতন্ত্রের অস্তভুক্ত হওয়ার যোগ্যতা]। যাই হ'ক বৈজ্ঞানিক বাক্য দু রকমের আকার সর্বস্ব, যেমন Cagifas, গাণিতিক এবং অনুভবের সাহায্যে পরীক্ষণ যোগ্য যেমন পদার্থ-বৈজ্ঞানিক | এখন, এই ছু রকমের বাক্যের মধ্যে প্রথম রকমের বাকোযে জগৎ সম্পর্কে কোন কথাই বল হুয় না। এরা factual নয়, তথ্য সম্পর্কিত নয়। তথ্য সম্পঞ্কচিত বাক্য, দ্বিতীয় রকমের বাক্য। BWA আমরা এই নিয়ম করতে পারি যে তথ্য সম্পকিত বাক্য অনুভবের সাহায্যে পরীক্ষণযোগ্য বাক্য | অথবা এমন কোন বাক্য যদি থাকে যা তথ্য লমস্পঞক্কিত, কিন্তু অনুভবের সাহায্যে পরীক্ষণযোগ্য নয়, তাহলে সে বাক্যকে প্রকৃত পক্ষে তথ্য সম্পকিত বল৷ যাবে না, এমন কি অর্থহণন বলতে হবে | এই ভাবে তথ্য সম্পকিত বাক্যের নিয়ম স্থাপন করে, আমর! দর্শনের বাকা গুলির স্বরূপ এ যুগে নির্ণয় করতে যাই, আর সেইজন্যই প্রশ্ন করি দর্শন কি? এ যুগে ষার। দর্শন চচ1 করেন, Stal যখন প্রশ্ন তোলেন দর্শন কি, তখন তার এই eas করেন, দর্শনের বাক্যগুলি কেমন? এর! কি আকার সর্বস্ব] অথবা. এরা তথ্য সম্পঞ্কিত ? আগে আমর! তথ্য সম্পর্কিত বাক্য সম্পর্কে য৷ বলেছি তা থেকে বিনা আয়াসেই বুঝতে পারা যাবে যে দর্শনের বাক্যগুলি তথ্য সম্পকিত © নয়। অর্থাৎ তথ্য সম্পঞ্িতি হওয়ার অর্থ, অঙন্ভবে প্রতিষ্ঠিত হওয়া, অঙ্ভবের সাহায্যে নিরাকৃত হওয়ার যোগ্যত। সম্পন্ন হওয়া, সমাজসিদ্ধ আনুভবিক বাক্য”.



Leave a Comment