ঊনবিংশ শতাব্দীর প্রথমার্দ্ধ ও বাংলা সাহিত্য [সংস্করণ-১] | Unabingsha Shatabdir Prathamardha O Bangla Sahitya [Ed. 1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
8 [. উনবিংশ শতাক্দীয় প্রথমার্ধ ও বাংলা সাহিত্য তপ্ত্রসাধনা করিয়াছিলেন-_এই জনক্রুতির মূলেও একপ্রকার লৌকিক ধর্ণমৈতিঞ্চ রহস্তাচারের প্রভাব রহিয়াছে। আমাদের EAA, পালযুগের কিছু WH ফর্ণসবর্ণের শশাক্কের যৃত্যুর পর বৌদ্ধধর্ম প্রাধান্ত লাভ করিতে চেষ্টা করে। fee তখম মহাযান বৌদ্ধধর্শ্মের ভিত্তি শিখিল হইয়া পড়িয়াছে। ঠিক এই সময় দক্ষিণ তারত হইতে দুইটা She শাষক oti clea wie বিদ্ধ হয়; একটি শঙ্করাচার্য্যের বিশুদ্ধ জ্ঞানবাণ, আর একটি রামাহজের প্রেমতক্তির সর্বা-বিদারী আবেদন । এই সর্বগ্রাসী আক্রমণ হইতে আত্মরক্ষা করিবার oT মহাযান বৌদ্ধমত পৌরাণিক দৈবদেবীর পক্ষপুটে আশ্রয় লইতে বাধ্য হয়। পরবর্তী বৌদ্ধতাস্ত্রিকতা Craters বন্তাপ্রবাহে দিগন্তে তাসিয়া গেলেও ্রকেবারে নিশ্চিহ্ন হইযা যায নাই | জীকষ্ণকীর্তনের স্থানে স্থানে যে তান্ত্রিকতার উল্লেখ আছে, মঙ্গলকাব্যের স্ঞ্টিতত্ববে ও BD অংশে, গোরক্ষ-বিজয ও ময়নামতীর গান, শূন্য পুরাণ, ধর্মনঠাকুরের ৰতপূজাউৎসবে, বৈষ্জব সহজিযাদের রাগান্মিক! পদ ও কড়চাষয বৌদ্ধ তান্ত্রিকতা ও শূন্যবাদের বিলীযমান উদাহরণ পাওয়া যাইবে । মনিত্যানন্দের পুত্র Tae iss বীদ্ধগণকে বৈস্চবসমাজে গ্রহণ করাতে কি তাবে এই বৈষ্টবসম্প্রদায় ধ্বংসের পথে গিযাছিল, তাহা aware মাত্রই অবগত আছেন | সুতরাং দেখ যাইতেছে যে, বৌদ্ধধর্শ পরবস্তীযুগে Cama প্রতাবে wee সঙ্কুচিত হইযাছিল। তদুপরি sone ates মনে পরম শাস্তি ও সাস্বনা দিতে পারে নাই। 'তাই বৌদ্ধ- ধর্ম বাংল! দেশে স্লাভাবিক মুত্যু বরণ করিল, সাহিত্য ও সমাজে কোথাও fib রইল না। কেবল কতকগুলি উপধর্শ্মের মধ্যে গুহুশাস্ত্র আশ্য shea কুল হারাইযা অশ্মীভূত VSN পড়ল । Ware দেখা যাইতেছে, প্রাচীন বাংলা সাহিত্যে নূতন রদপ্রেরণ৷ সঞ্চার FRR নতে, বৈষ্ণন ও শাক্তধর্মম | বৈষ্ণবপ্রভাব- প্রাচীন বাংলা সাহিত্য ও বাঙালী জার মনোধর্ গৌড়ীয় cma miner প্রানে যে অতিনন গতিবেগ লাভ করিযাছিন, তাহাতে সন্দেহ নাই। ব্াধাক্বষ্ট্রে AAAS গল্পকা/১নী পূর্বাতারতে বছকাল হইতে প্রচলিত ছিল। গাথাসপ্ডণতী, সুক্তিকর্ণায়ত, গীতগোবিন্দ এবং লক্ষ্ণসেনের দভাকবিদের মধ্যে সংস্কৃত তানায় যে-সমস্ত Sad শ্লোক wae কাব্যকাহিনী জনপ্রিয় হইযাছিল, তাহতে ey রাজসভাকেন্দ্রিক পাগাঁরক জীবনের লীলা-লাম্পট্যই ছিলনা ; আমাদের অনুমান, জনসাধারণের



Leave a Comment