জাতিতত্ত্ব | Jatitattwa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ জাতিতত্ত | CABS বেদাধ্যায়ী হইলেই যদি বৈদ্য হয়, তাহা হইলে যাহারা “বৈদ্য” afaal সমাজে পরিচিত ( অর্থাৎ যাহার জাতি-বৈদ্য ), তাহাদের সেজ্ঞানের ও সে অধ্যয়নের পরিচয় বৈদিক যুগ হইতে বর্তমান এঁতি- হাসিক যুগ পর্যন্ত কুত্রাপি প্রাপ্ত হওয়া যায় al কেন? “ত্রয়ী বৈ বিদ্যা” এই শ্রুতি দেখিয়া কেবল বেদকেই বিদ্যা! মনে করা HAUG! যেহেতু, শাস্ত্রে বিদ্যা! অষ্টাদশপ্রকার উক্ত হইয়াছে। যথা “অঙ্গানি বেদাশ্চত্বারে! মীমাংসা atafaegs | ধর্মশাস্ত্রং পুরাণঞ্চ বিদ্যা হেতাশ্চতুর্দশ ॥ SAAR ARCATA গন্ধর্বশ্চেতি তে TER | অর্থশাস্ত্রং চতুর্থঝ বিদ্যা হৃষ্টাদণৈব তু ॥”--( fay পুঃ ) ave (শিক্ষা, কল্প, ব্যাকরণ, নিরুক্ত, ছন্দঃ, জ্যোতিষ), চতুর্ঝেদ (সাম, Wes, WF, অথর্ব ), মামাংসাদর্শন, স্তায়দর্শন, ধর্মশান্ত্র (ম্দ্বাদি- স্থৃতি ) ও পুরাণ-_এই চতুর্দশ foal; আয়ুর্বেদ, ধর্র্কেদ, গন্ধর্বাবে ও অর্থশান্ত্র (দণ্ডনীতি )--এই চারিপ্রকার লইয়া অষ্টাদশ বিদ্যা | CUDA আয়ুর্বেদ অধ্যয়ন করেন বলিয়া, প্রবোধনী-লেখক এ শ্রুতি তুলিয়। আয়ুর্কবেদের বেদত্ব সপ্রমাণ করিতে giaty পাইয়াছেন। ATE বেদ ও বেদ হইলে, উক্ত বিষ্ণুপুরাণীয় বচনে “বেদাশ্চত্বারঃ” বলিয়৷ আয়ু CHa আবাব পৃথক উল্লেখ থাকিত ari ভাগবতাদি শান্্রে আয়ুর্বেদাদি উপবেদ বলিয়। উক্ত হইয়াছে। Aeros বলিয়াছেন--"আয়ুর্ঝেদে। নাম বৃদুপাঙগ-মথর্বববেদ্স্ত I” এতদ্থবার। “ABS বুঝা যাইতেছে যে, বেদাধ্যায়ী বা বেদজ্ঞকে বৈদ্য বলে না। বৈদ্য শব্দের শান্ত্রসন্মত ত্রিবিধ অর্থ আছে; যণথা-- (১) "আয়ুর্কেদাত্মিকাং বিদ্যাং cafe অণ.। ভরতমতে cafe SNCS বা বৈদ্যঃ, ঢখে কাদিতি we ।”--( অম্রটীকা )



Leave a Comment