For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৪ বৈষ্ণবসাহিত্য-প্রবেশিকা অনিরুদ্ধ (৯) । রাজপুতানায় উদয়পুর রাজ্যের অন্তর্গত carte নামক স্থানে
আর একটি শিলালেখ পাওয়া গিয়াছে। তাহা হইতে আমর! জানিতে পারি
যে, ভাগবত সম্ধর্ষণের জন্য একটি প্রস্তর দেউল falas হইয়াছিল | পণ্ডিতগণের
মতে, ইহ বেসনগরের প্রথম শিলালেখের পূর্বাবত্তা। দাক্ষিণাত্যের নানাঘাটে
প্রাপ্ত শিলালেখে wade ও বাস্দেবের প্রশস্তি দেখা ate (se) 1 এই সমস্ত
শিলালিপিতে বাস্দেবের ভক্তগণকেই “ভাগবত? রূপে অভিহিত কর)
হইয়াছে। পাণিনি তাহার 'অষ্টাধ্যায়ীঠতে বাসুদেবের ভক্তকে “বাস্থদেবক? বলিয়া
অভিহিত করিয়াছেন | ডাক্তার হেম রায়-চোধুরী মনে করেন যে, পাণিমি থুব
সম্ভবতঃ MI পূর্বা পঞ্চম শতকে তাহার অষ্টাধ্যায়ী aval করিয়াছিলেন (১১)।
সুতরাং পাণিনির পূর্বেই, অর্থাৎ MAH পঞ্চম শতকের পূর্বেই ভাগবত-ধর্
প্রচলিত ছিল। বাস্রদেবের ce ও ভাগবত-ধর্ম অভিন্ন বলিয়া জানিতে
পারিয়াছি। দাক্ষিণাত্যের আলবারগণও খ্রীষ্টজন্মের পূর্ব হইতে ভক্তি wiz
অন্শীলন করিতেন এবং তাহারা ভাগবত বা বাস্ুদেবক বলিয়া পরিচিত
ছিলেন ৷ সুতরাং বাস্দেবই বৈষ্ণব ধর্শ্মের ও বৈষ্ণব লগের মূল ভিত্তি । যদিও
বৈষ্ণবসম্্রদায়বিশেষ অন্য দেবতার প্রতি ভক্তি-প্রদর্শশ করেন, তথাপি
প্রত্যেক সম্প্রদায়ের মতবাদই রামাহজ-প্রবত্তিত মতবাদের উপর প্রতিষ্ঠিত ।
রামাহজ তাহার Basel আলবারদিগের মতবাদের উপরে তাহার
স্বকীয় মতবাদ প্রতিচঠিত করিয়াছিলেন। আনার রামাহজের পূুর্ব্বাচার্য্যগণ
ভাগবতগণেরই মতবাদ গ্রহণ করিয়াছিলেন | এখানে “ভাগবত” ব।লতে আমরা]
catathe ও বেমনগরের শিলালেশে উল্লিখিত ‘wate’ cra বুঝাইতেছি। বাসদেবের প্রতি ভক্তি হইতেই ভাগবত-সম্প্রদায়ের Ger, সুতরাং
বাসুদেব AIH প্রথমে আলোচনা কর প্রয়োজন | শ্ীকষ্ণই স্বয়ং ভগবান এবং
তিনিই বাস্দেব-_-এই বিশ্বাসের উপরেই বৈষ্ণব ধর্শের ভিত্তি । স্বয়ং ভগবানের
ইতিহাস আলোচনা Fal সম্ভব নহে, তাহা অশোভন। কোনরূপ ধর্ম-
বিশ্বাসের প্রতি আঘাত কর! আমার উদ্দেশ্য নহে । কাহারও বিশ্বামের প্রতি
কোনরূপ অমর্য্যাদ] না করিয়৷ আমাদের দেশের প্রাচীন সাহিত্য, ধর্শপুস্তক ও
শিলালেখ হইতে বাসুদেব. সম্বন্ধে যতটুকু জানা যায়, তাহার আলোচনা]
করিব । Sate আমার আলোচনায় ভগবান বাস্নদেবের কথা থাকিবে না,
গুঁতিহাসিক বাঙ্দেবের কথাই থাকিবে। ইহাতে বাহার] বাসুদেবের