প্রসঙ্গ : নাট্য | Prasanga-natya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এবং আমাদের মতো কিছু লোক যারা ছোটোবেলা থেকে নাটক পড়তে ভালোবেসেছি, যারা একট। ভালো নাটক পেলে পাগলের মতো খুশি হই, সেই আমাদেরও কাজে অনুপ্রাণিত করবার মতো নাটক আমরা কটা পাই ? এবং অনেক সময়ে যা অভিনয় করি তা অভিনয় ক'রে কি তৃপ্তি পাই ? আমর অভিনয়ের মধ্যে নানান নতুন পদ্ধতিকে আবিষ্কার করবার cowl করি, সে কেবল এই উদ্দেশ্যে যে আমাদের অভিনয়ে যেন গভীরতা প্রকাশ পায় । জীবনের গভীরতা ৷ কিন্তু বেশীরভাগ নাটক যা আমাদের হাতে আসে তা আমাদেরই জাবনবোধের তুলনায় অসার মনে হয়। আমর অনুপ্র।ণিত হ'য়ে যযে-ন।টকের মধ্যে ডুবে যাবো, যে-নাটক আমাদের আত্মার এক আশ্চধ্য আ্যাড.ডেঞ্চারের মহাদেশ হবে সে-নাটক কই? আমরা অনেকদিন ধ'রে নিজেদের দেহ-মন মার্জনা ক'রে সেই মহৎ আধুনিক নাটকের জন্য প্রস্তুত হ'তে হ'তে এসেছি | আমরাও কেন বলি যে, নাটক নেই ? অনেকঞ্চে বলেন যে প্রকাশকেরা নাটক নেয় না, তাই ভালো নাটক লেখ] হয় না। এটা বোধহয় আদ্যোপান্ত GT! প্রকাশকরা উদাস হওয়া সত্ত্বেও বাঙলা কবিতা তো নতুন হ'তে বাধা পায়নি। যীদের নাটক লেখা আত্মপ্রকাশের তাগিদে নয়, কেবল প্রকাশকের রোৌপ্যতাগিদে তাঁরা যে নাটক লেখেননি সেট! ভালোই হয়েছে । সে-রকম বহু লোক উপন্যাসের বাজ্গারে আছেন, SITS কমলবনের সোৌরভ বাড়ে না। (BAS একস্থলে বলেছেন যে, লেখাটাকে পেশা করা উচিত নয়, তাতে নেশাটা BAA চাপে অনস্তহিত হয় , ওটাকে গোপন প্রেমের মতোই রাখা চাই, যেখানে খালি দেওয়ার সম্পর্ক, নেওয়ার নয় | তার কথা সম্পূর্ণভাবে মেনে না-নিলেও এ-কথাটা নিশ্চিন্তমান্য যে, যে নাটক লিখবে সে লিখবেই, তার লেখার জোরেই প্রকাশক GACT, প্রকাশক জন্মে উৎসাহ দিলে তবে niles শুরু ইয় না। কিন্তু এই বা কী কথা ca" amy শিল্পসাধনার জন্য অন্যান্য সকল ক্ষেত্রে যদি মানুষ CoM থাকে Fy বরণ করতে তাহ'লে তেমন লোকের অভাবই বা কেন ঘটে নাট্যম।হিতো্যের বেলায় ? কেউ কেট বলেন যে নাটক পড়বার মতো কল্পন।শক্তি খুব কম লোকেরই থাকে, বেখাবভ!গ লোককে ব'লে ব'লে বুঝিয়ে দিতে হয়। এ-কথাও যথার্থ ঢা



Leave a Comment