বঙ্গদর্শন (নব পর্যায়) [খণ্ড-৫] | Bangadarshan (nabaparjay) [Vol. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
HAT মংখ্যা। ] কালে পূজার পূষ্পচয়নের বিধান হইয়াছে। a 9 5 এ কৰা বলিবার সাহস ছিল Ace, রেলগাড়ি-, বেলুন না থাকিলেও গৌরবের কারণ থাকিতে পারে এবং ফাঁকি fie অক্সিজেন্বাপ " গ্রহণ করানোর চেয়ে নির্মল etary সর্বাকর্মারস্তে RASTA দেবতার CHAE লোকের মনকে নিযুক্ত কর্পিবার মাহাত্ম্‌ সধিক | ° এখনো এতাবটা MITTAL বে সম্পূর্ণ ত্যাগ করিতে পারিয়াছি, তা নয়। এ কথা এখনো সম্পূর্ণ তুলিতে পারি নাই যে, পাদ্রির কষ্ট পাথরে যাহা উজ্জ্বল দাগ দেয়, তাহা মূল্যবান্‌ হইতে পারে, কিন্ত জগতে সোনাই ত এক- মাত মূল/বান্‌ ' পদার্থ নয় ;--পাথরে কিছুমাত্র দাগ টানে না, এমন ঈুল্যবান্‌ জিনিষও জগতে আছে। যাহা হউক, বন্ধন শিথিল হইতেছে। আজকাল অল্প অল্প করিয়া, এ কথা বলিতে আমরা সাহস করিতেছি যে, পাস্রির বিচারে যাহা নিন্দনীয়, বিলাতের বিধানে যাহা গছিত, আমাদের দিক্‌ হইতে তাহার পক্ষে বলিবার কথা অনেক আছে। আমরা যাহাকে পলিটিক্স, বলি, তাহার মধ্যেও এই ভাবটা! দেখিতে পাই। প্রথমে যাহা Argan প্রনাদতিক্ষা ছিল, দ্বিতীয় অবস্থাতে তাহার ঝুলি খসে নাই, কিন্তু তাহায় বুলি অন্তরকম হইয়া গেছে-_ভিক্ষু- কতা Wea পর্য্যন্ত উদ্ধত স্পর্ধার আকার ধারণ করির্তে পারে, ote করিয়াছে। আমা- দের আধুনিক আমন্দোলনগুলিকে আমরা বিলাতী রাষ্ট্রনৈতিক ক্রিয়াকলাপের অনুরূপ * মনে করিয়া উত্সাহবোধ করিতেছি। . gata অবস্থায় আমর! ইহার উপরের "* ধাপে উঠিবার চেষ্টা করিতেছি। এ কথা৷ ছাত্রদের প্রতি rated | ' %৫ বলিতে সুরু কগিরাছি যে, হাতজোড় Slane fowl করি, আর চোখ রাঙাইরাই fowl করি, রত সহ ন উপায়ে গৌরবলাত করা যায় না-দেশের ws স্বাধীনশক্তিতে যতটুকু কাজ নিজে করিতে পারি, তাহাতে দুইদিকে লাভ--এক ত ফললাভ, দ্বিতীয়ত নিজে কাজ করাটাই একটা লাভ, গেট ফললাভের চেয়ে (aft TT Tc গৌরবের প্রতি লক্ষ্য 'করিয়াই আমাদের দেশের গুরু বলিয়াছেন, ফলের প্রতি আসক্তি না রাখিয়া কর্ম করিবে। ভিক্ষার অগৌরব ae? যে, ফললাভ হইচুলও নিজের শক্তি নিজে খাটাইবার থে সার্থকতা, তাহা! হইতে বঞ্চিত হইতে হয়। যাহাই হউক, ইহা দেখা যাইতেছে যে, সকল দিক্‌ দিয়াই আমরা নিজের স্বাধীন- শক্তির গৌরব oye করিবার একটা উদ্যম অন্তরের মধ্যে অনুভব করিতেছি--সাহিত্য* হইতে আরম্ভ করিয়৷ পলিটিক্প The কোথাও ইহার বিচ্ছেদ ate | ইহার একটি ফল এই cafacety, পূর্বে ইংরেজিশিক্ষা আমাদের দেশে প্রামন-নবীন, শিক্ষিজ্ঞমশিক্ষিত, উচ্চ-নীচ, ছাত্র ও সংলারীর মধ্যে যে একটা বিচ্ছেদের eR: করিয়াছিল, এখন তাহার Sti কাজ আরম্ভ হইয়াছে, এখন আবার আমর! facecer এক্যসুত্র মন্ধান Shan পরস্পর ঘনিষ্ঠ হইবার চেষ্টা করিতেছি। মধ্যকালের এই বিচ্ছিন্ন- তাই পর্িণামের মিলনকে যথার্থতাবে সম্পূর্ণ করিবে, তাহাতে সন্দেহ নাই। ' ° এই মিলনের আকর্ষণেই. আজ বঙ্নভাবা- বঙ্গলাহিত্য আমাদের ইংরেজিবিশ্ববিদ্যা-



Leave a Comment