For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)রবীন্দনাথ কর্ম সুন্দর, তাহার wi স্ন্দর।* নিজে চারিদিকে
সৌন্দর্য্যকে স্ষ্টি করিয়৷ চলিয়াছেন--সৌন্দর্য্য হইতে
সৌন্দর্য্যের মধ্য fra সৌন্দর্য্যের অভিমুখে চলিয়াছেন। বলিয়াছি রবীন্দ্রনাথের অন্তর-পুরুষ হইতেছে
রূপকার । কিন্তু এই রূপ তিনি আকারের সৌষ্টব
অপেক্ষা! বিশেষভাবে ধরিয়াছেন ছন্দের স্পন্দনে ।
সৌন্দধ্যের গঠন অপেক্ষা গতি, বলন অপেক্ষা চলনের
উপরেই দেখি তাহার কারুকার্যযে বেশী জোর
পড়িয়াছে। তাহার কাব্যস্থপ্টিতে তাই স্থাপত্য বা
ভাস্কর্য রীতির অপেক্ষা বেশী পাই সঙ্গীতের ন্বত্যের
রীতির প্রভাব । স্ন্দরকে তিনি লাভ করিয়াছেন -
স্থিতি নয়, গতির ভিতর দিয়া--দর্শন নয়, শবণের
ভিতর দিয়! । যে প্রাণের স্পন্দনে এই স্থষ্টি বিকশিত
মুঞ্জরিত হইয়৷ উঠিতেছে, বাহু আকারের বা কাঠামোর
পিছনে যে নিভৃত আবেগ উদ্বেলিত, কবি কান পাতিয়া
তাহারই ছন্দ তাহারই স্থর শুনিতে ধরিতে চাহিতেছেন। * এখানে মনে পড়িতেছে রবীন্দ্রনাথ নির্জেই একবার রামেন্-
was যে কথায় অভিনন্দিত করিয়াছিলেন--“তোমার হৃদয় সুন্দর,
তোমার বাকা Wa, তোমার হাস্ত সুন্দর, হে রামেন্দ্রহন্দর-__" | 4