রস-মঞ্জরী | Rasa Manjari

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
( ॥৮* ) গোবিন্দ” প্রভৃতি zane সংস্কৃত প্রাচীন গতৈ-কাব্যের সহিত মধ্য-* কালের বিদ্যাপতি, চণ্ডীদাস প্রভৃতি বৈষ্ণব-কবির পদাবলি ও আধুনিক সময়ের গীতি-কাবোর তুলনা করিলেই সুষম দশী পাঠকের নিকট Ber. দিগের প্রক্কৃতি-গত পার্থকা স্পঠ্ট-রূপে প্রতিভাত esta “মেথদূত' feu 'গীতগোবিন্দয” কাবোর বর্ণনীয় বিষয় যার-পর-ন৷ই ভাবোচ্ছাসের উপযোগী ; কিন্তু কালিদাস ও জয়দেবের কবিত্বের মধ্যে wok পার্থক্য থাকিলেও তাহাণিগের উক্ত গারতি-কাব্য দুইটিতে প্রাচীন কবিতার বিশেষস্ব রচনার wes 'ও ভাবের সংযম প্রায় তুল্য Hs পরিলক্ষিত হয়। মধ্যকালে কালিদাস ও জয়দেবের গীতি-কাব্য। সংস্কৃত ও Ags সা!'তিগ্য অবনতির চরম সীমায় উপনীত হইলে, যখন ভারতবর্ষে নুতন অবস্থায় বাঙ্গাল! মৈথিল, হিন্দী প্রভৃতি প্রাদেশিক ভাষা-সাহিতোর অভূতপুৰর অভ্যুদয় হইতে আরম্ভ হইল--তথন vss সংস্কৃত ও প্রাক্কত সাহিতোর প্রাচীন আদশ ই অধিক পরিমাণে ayy হইতেছিল; সেই eae বিদ্যাপতি, চণ্ডীদাস প্রভৃতি বৈষ্ণব-কবিগণ নানারূপ বিচিত্র ভাবোচ্ছাস পুর্ণ গীত-কবিতা রচনা করিতে যাইয়াও আধুনিক নিক্বষ্ট গাতি-কবির ন্যায় ভাষার Besta তিমিরাবরণে কাবা-চিত্রের BAA 6] আচ্ছাদিত করিতে AMA] em নাই। তাই উক্ত বৈষ্ণব-কবি- গণ নায়ক-নায়কার পৃৰ্বরাগ, মিলন, মান fea বিরহের যখন যে বণ্ণন! করিয়াছেন, cad চিত্র-শিললীর কত্পিয় স্থনিপুণ রেখা-পাতের MA তাহাই সঙ্জীবতায় সম্পূর্ণ হইয়া উঠিয়াছে। আধুনিক সুশিক্ষিত সমালোচক Sige নবাকবিতার তুলনায় তাহাতে ভাবের সন্ধীণতা লক্ষ্য *করিলেও করিতে পারেন ;- কিন্তু নবা-কবিতা-সুুলভ 'ভাবের ক্ষীণতা তাহার মধ্যে কোথাও খুঁজিয়া পাইবেন না। fee বিদ্য!পতি ও চণ্ডী- দাসের প্র।াচীনাদশ- প্রিয়তা।



Leave a Comment