For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)২ পদাবলীকীর্তনের ইতিহাস এবং কলকাতা বিশ্ববিদ্য!লয়ের রবীন্দ্র অধ্যাপক ডক্টর প্রীআগশুতোষ তভতট্টাচার্ধ-
কর্তৃক রচিত ARs “বঙ্গীয় লোকসঙ্গীত-রত্বাকর'গ্রন্থে সংকলিত গাণনগুলির
মধ্যে সময় বা] রচনাকালের যথেষ্ট পার্থক্য থাকলেও বাঙলাদেশে অভিজাত
বাগ ও তাল-সমস্বিত গান যে বৈষ্ণব-পদাবলীকীর্তনের 3S 6 বিকাশের
বহুপূর্বেই বর্তমান ছিল তা আধুনিক ঞতিহাসিক গবেষকদের অনুসারে খ্রীষ্টীয়
১ম থেকে ey শতক্ষে দক্ষিণদেশীয় আড়বার-সম্প্রদায়ের সৃষ্টি-দিব্যপ্রবন্ধ'
এবং পশ্চিম বাঙলার পুরুলিয়া, ঝাডগ্রাম, বাশপাহাড়ী, মেদিনীপুর,
মুর্শিদাবাদ প্রভৃতি স্থানে সংগৃহীত ঝুমুরগানগুলিব গঠনশৈলী ও প্রকাশভঙ্গী
লক্ষ্য করলেই বোঝা! যায। ডক্টর আশুতোষ ভট্টাচার্য মহাশয়ের প্রত্যক্ষ
অভিজ্ঞত] ও পরিশ্রমের দানস্বরূপ 'লোকসঙ্গীত-রত্বাকর গ্রন্থের দ্বিতীয় খণ্
থেঠ্ে উদ্ধৃত ক'রে বলি : “কাপক্রমে শীকষ্ণকীর্তন'-এর লৌকিক ধারা
বৈষ্ণব-পদাবলী দ্বারাও প্রভাবিত হইয়াছে, কিন্তু তাহা সত্ত্বেও বৈষ্ণব-
পদাবলণীব ধারার মধ্যে ইহা সম্পূর্ণ বিলীন হইয়া যাইতে পারে নাই
(নিব্দেন)।” “লৌকিক প্রেমসঙ্গীত একদিন প্রচলিত ছিল, তাহাতে
বৈষ্ণবধর্মের প্রভাব বিস্তারিত হইবার ফলে রাধাকৃষ্ণের নাম গিয়া প্রবেশ
করিয়াছিল ।” “মহ।জন-পদাবলী রচনার অনহ্বকরণে এক শ্রেণীর লৌকিক
পদাবলী রচিত ২ইয়াছিল, তাহাও ঝুমুর নামেই সাধারণভাবে পরিচিত
ছিল । আদ্দিবাদীর সঙ্গাতের নাম ঝুমুর। কিন্তু রাধাকষ্টের বিষয়ক
লৌকিক পদাবলীর সঙ্গে আদিবাসীর ঝুমুর অন্তর ও বহিমু নানা পার্থক্য
WS হওয়া সত্বেও তাহা ঝুমুর বলিয়াই পরিচয় লাভ কবিল। ক্রেমে দেখিতে
পাওয়া গেল, বৈষ্ণব-মহাজন-পদাবলী রচনার «a একটি বিশিষ্ট রীতি
গড়িয়া] উঠিয়াছিল, ইহাতেও বাহিরের দিক হইতে সেই রীতিকে অনুসরণ
করা হইতেছে ।” “এই ভাবে এই অঞ্চলে রাধাকৃষ্ণ বিষয়ক এক নুতন
পদাবলী-সাহিত্য গড়িয়া উঠিল।” “Sey বৈষ্ণব-পদাবলীর satel
উত্তরাধিকারী নহে * * বৈষ্ণব-পদাবলীতে যে ব্রজ্জবুলিভাষ| ব্যবহৃত
হইয়াছে, ইহাতে তাহা ব্যবহৃত হয় নাই * * ।” পরিশেষে ডক্টর ভট্টাচার্য
লিখেছেন £: “কিন্তু স্মরণ atfacw হইবে, বৈষ্ণব-রসশান্ত্র অনুযায়ী ইহা রচিত
হয় নাই, সুতরাং গৌরচন্দ্রিকা, Watt, অনুরাগ বলিতে বৈষ্ণব-রসশান্ত্র
যাহা বুঝিয়াছে, ইহাতে তাহার সন্ধার teu যাইবে না।”