বাঙলা ছড়ার ভূমিকা [খন্ড-১,২] | Bangla Chhadar Bhumika [Vol. 1,2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বাঙলা ছড়ার ত্বষিকা ৫ ব্যাপকতাকে অস্বীকার কর] হবে,--ইতিহামকে ও মান্য করা হবে না। ছড়াকে বিচার করতে হবে বাঙালীর জাতীয় জীবনের একটি সাহিত্যিক্ক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্য রূপে, যেখানে অভিজাত-অনভিজাত, লৈখিক-মৌখিক দাহিত্যের cor নেই, নারী-পু্ধষের লিঙ্গগত cone যেখানে waqg | বাঙালীর রমহোধ ও শিল্পবোধ এর মধ্যে সাবিকভাবে ধরা পড়েছে,-তাই খঘুমপাড়ানী গানেও ছড়া, সাপের WHE BSI, 'মঙ্গলকাবো্যে ও BC] কবি-তরজার গানেও ছড়া। ধাধা ব্লতেও ছড়া | ডঃ:স্থকুমার সেন মশাই সাহিত্যের এঁতিহাসিক এবং ভাষাতাত্তিক রূপে চুদিক থেকেই ছড়া “ales ব্যুংপত্তি ও প্রয়োগ প্রদর্শন করেছেন। ডঃ ডবতারণ দত্তের 'বাংলাদেশের BT)’ ( ভাদ্র, ১৩৭৭ ) বইয়ের ভূমিকায় 'শিশু-বে' নামে প্রবন্ধে তার উক্তি বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করে। “aul শব্দটি পুরানো, কিন্তু এ অর্থে নয়। কবিতা, কবিতাছত্র, কবিস্তা wart অর্থে ব্যবহার উনবিংশ astra আগে পাই নি। তবে লোক বাবহারে এ অর্থ ছিল সন্দেহ নেই। সাধাবণ লোক 19 জানত না, 'পদ্ধ' “ye অপরিচিত ছিল। মঙ্গল গান, পাচালি, যাত্রা, কথৎকতায় গন্ধ কিছু থাকলে তা শুধু গায়েন কথকদের TAC, Woah তা সাধাবণ শ্রোদার মনোযোগ টানভ A] যাটানত তা হল গান আর sfas ছত্র অথবা] কবিতাছত্ত্রের অংশ আবৃত্তি। এই শেষোক্তই “ছড়া”-_শব্াটির দুই প্রতিষ্ঠিত অর্থে। (১) প্রকীর্ণ বা বিক্ষিপ্ত, ছড়ানো, (2) গ্রথিত, গাথা--মালা|-ছড়া। গানের মধ্যে মধ্যে ছড়ানে| আর পর পর গ্রথিত--এই ছিল তথন ছড়ার বিশেষত্ব | ভারপরে অর্থ হল ROH ছন্দময় রচনা। হিন্দী 'ফুটকল” কবিতা আর ny 'চাপক্য' ( ott] ভাঙ্গাব মতো +) শ্লোক ছড়ারই সমনাম |” এই দীর্ঘ উদ্ধৃতি বিশেষভাবে বিশ্লেষণের যোগ্য । তাতে ছঁড়াব বিবর্তনটিও “fares হবে। লোক ব্যবহারে, পদ্য বা! কবিতা] বলতে “ছড়া” “ale চলিত ছিল হয়তো, কিন্তু এই অর্থে উনবিংশ শতকের আগে সাহিত্য ও ভাষার এঁতিহাসিক ডঃ সেন ‘Boy “tax প্রয়োগ পাননি। আমর! এইখানে আর একট] BI যোগ করতে চাই: লোকব্যবহারে So AP বোধহয় ব্যাপকভাবে বাঙলার সর্বত্র ব্যবহৃতই হত না; Gl বোধহয়, কেবল পশ্চিমবঙ্গেই সীমাবদ্ধ ছিল | পূর্ব ও উত্তর বঙ্গের উপভাষায় এখন পর্যন্ত “ছড়া” শঝের ব্যবহার নেই | পূর্ববঙ্গের কোনো-কোনো লেখক-গব্ষেক সাম্প্রতিক কালে যদিও “ছড়া নাম দিয়োগ্রন্থ লিখছেন, কিন্ত, 'পূর্বপাকিস্তানী আঞ্চলিক ভাষার অডিধান”(ঢাকা:



Leave a Comment