সাহিত্য তত্ত্বে রবীন্দ্রনাথ | Sahityatattwe Rabindranath

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিষয়ের পূর্বাভাস রবীন্দ্রনাথের সাহিত্যজিজ্ঞাসার cay বিষয় হ'লো afew, ata এই বিষয়ের একেবারে সারতম সত্য হ'লে আনন্দ। এ-আনন্দ বিশ্ব-বিষয়ের সঙ্গে লেখকের- পাঠকের মিলনের আনন্দ, বিষয় ও বিধয়ীর এক-হ্‌য়ে-যাওয়ার আনন্দ। এই এক- হ'য়ে-যাওয়াটাই মানুষের স্বধর্ম এবং CB এক-হয়ে-যাওয়ার আস্বাদটার নামই আনন্দ যে-অঙ্ভব যুগপৎ আত্মান্নুভব এবং বিশ্বান্নভব, তা-ই আনন্দ। রবীন্দ্রনাথের সাহিত্যতত্বকে অনায়াসে আনন্দবাদী বলা যায়। শুধু মনে রাখতে হবে, আনন্দ এখানে দুঃখের বিপরীত নয়, আনন্দ অর্থ VA নয়। স্থখথ-দুঃখ লজ্জা-ভয় ক্রোধ-নলিম্মযয় সবই আনন্দ। সব অভিজ্ঞতাই আনন্দ, জীবনের সব দানই আনন্দ। মানন্দ অর্থ এখানে জীবনের আস্বাদ — কটু তিক্ত মিষ্ট কযায় fag উগ্র যে-কোনো মাস্বাদ। এ-আনন্দবাদকে জীবনবাদ বললেই বরং ঠিক বলা হয়। আনন্দ আর flay পৃথক্‌ নয়। ঠিক তেমনি, We পৃথক্‌ নয়। Waa আনন্দময়, তমনি আনন্দও স্জনধর্মী । রবীন্দ্রনাথের মতে, বিশ্ব-জগৎ যেমন «se স্থষ্টিলীলা, [নবজীবনও তেমনি cs WHA, সাহিত্যও SIF) জগৎ ও জীবন যেমন মানুষকে 'তরি করে, মানুষও তেমনি তার জগৎকে তার জীবনকে তৈরি করে, নিজেকেও তৈরি চরে । PAUSES WEE, মাহ্যমাতেই শিল্পী । সাহিত্য হ'লো স্ঠিকর্তা মানুষের এমন বিশেষ একটি স্ষ্টিক্ষেত্র যেখানে তার Waal সম্পূর্ণ বাধাহীন। apa অপরিহার্য শর্ত হ'লো, স্রষ্টার পক্ষে, তার নিজত্বের গণীকে পার হ'য়ে ten, নিজেকে বিস্তূুত করা, অপরের সঙ্গে মিলিত হওয়া] — কল্লাগার সাহায্যে, গললোবাসার শক্তিতে, মানব-স্বভাবের তাগিদে। জীবনের আনস্তযান্ঠ ক্ষেত্রে €টা সহজ য়, সেখানে ব্যবহারিক প্রয়োজন এসে বাধা ঘটায়। সাহিত্যে সে-বাধা নেই | য়োজনের জগতে WHA কাজের দাস, wes ক্ষেত্রে মানুয মুক্ত। সাহিতের জগৎ ন্যের মুক্তির Si প্রয়োজনবস্যতায় মানুয়ের জৈবতা, মুক্তিতে মানুষের WHT | aay বিন্যাস দ্বের আলোচনা তিন ভাগে বিভক্ত; সাহিত্যতত্ব, সমালোচনাতত্ত এবং পরিশিষ্ট। TAT মূল প্রত্যয়কে অবলম্বন ক'রে রবীন্দ্রনাথের সাহিত্যতত্তবের ভিক্তিভূমি গ”ডে ঠেছে, যেমন ভাব কি কল্পনা কি সষ্টি, কিংবা ধরা যাক্‌ লীলা কি সত্য, কিংবা প্রকাশ ক আনন্দ, রবীন্দ্রনাথের সাহিত্যতত্তের সেই মৌল প্রত্যয়গুলোই প্রথম ভাগের অর্থাৎ [হিত্যতত্ব অংশের আলোচনার প্রধান অবলম্বন । আপাতদৃষ্টিতে প্রত্যয়গুলি স্বতন্ত্র, ee প্রসঙ্গক্ষেত্রে তাদের প্রত্যেকেরই বিশিষ্টতা স্বীকৃত, কিন্তু রবীন্দ্রনাথের দৃষ্টিতে 19



Leave a Comment