সাহিত্য-বিতান [সংস্করণ-২] | Sahitya-bitan, [Ed. 2nd]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তাহাও লক্ষ্য করিতে হইবে ৷ প্রথমত, ভাবের যাহা বিপরীত তাহাই রূপ ; ভাব একটা মানস-বস্ত বা মানস-ক্রিয়ার ফল ; একটা আইডিয়া, ধারণা বা চিন্তাকেও ভাব বলিব; ইহা মনেই উৎপন্ন হইয়া বাহিরের জগতে আরোপিত,--অথবা বাহিরের জগতের সংস্পর্শে মনের মধ্যে উদ্রিক্ত হয় ; ইহার কোন রূপ নাই । আর একজাতীয় ভাব আছে, তাহা মানুষের আর এক প্রকার অস্তঃকরণ-প্রবৃত্তির ফল ; সে একটি পৃথক প্রবৃত্তি, তাহাকে রসপপ্রবৃত্তি বা আনন্দ-পিপাসা বলা যাইতে পারে । ইহাও দুইমুখী--অন্তমু'খী, বা নিছক ভাবমাগী ; এবং বহিমু'খী, বা জগৎ ও জীবনের বস্তুগত অস্তিত্বের আশ্রয়কামী । এই শেষোক্ত প্রবৃত্তি কখনও abstract বা সম্পূর্ণ মনোগত বিষয়ে আসক্ত হইতে পারে না, ইহা নিরস্তর বস্ত-রূপের কামনা করে । এই প্রবৃত্তির বশেই মানুষের চিত্তে সৃষ্টি-প্রেরণা জাগে, বাহিরের সৃন্টিকে--বিধাতার বস্তুময়, ঘটনাময় দৃশ্বময় রচনাকে--তাহারই স্বকীয় ছন্দ, রঙ ও বেখায়, একটা GAA অর্থসমন্ত্রিতরূপে আবিষ্কার করে । এই যে আবিষ্কার, ইহাই গভীরতর অর্থে রূপসৃষ্টি ; এখানে রূপকথাটির অর্থ আরও PR BM উঠিল । কবি-বিধাতার হস্তলিপি-রচিত যে কাব; প্রত্যক্ষ দৃশ্যরূপে সম্ম-খে উদ্ঘাটিত রহিয়াছে, তাহারই weg অক্ষরে দাগা বুলাইয়া, তাহার অন্তনিহিত ভাবকে--ভাবনা করিয়া নয়, মনুস্যাচেতনার অধিগম্য তাহার যে রূপ, তাহাই দৃষ্টিগোচর করিয়া--বাক্যের away তাহাকে দৃশ্যরপে স্থাপন করাই উৎকৃষ্ট sfagifa ; তাহাকেই আমি খাটি more বলিয়াছি। এই প্রসঙ্গে, ভাব ও রূপের পার্থক্য-বিচারে, আমি উপরে অন্তঃকরণ-প্রবৃত্তির যে ভেদ নির্দেশ করিয়াছি, তাহা মনে রাখিতে হইবে; Sate afer ste প্রয়োজন যে, মনোবৃত্তি ও রস-প্রবৃত্তি দুইটি স্বতন্ত্র বৃত্তি হইলেও, সাহিত্যসৃষ্টিতে এই দুই বৃত্তির মিশ্রণ বা রৃত্তিসঙ্কর এমনভাবে হইয়া থাকে--অনেক সময়ে তাঁহী এত Io ও প্রচ্ছন্ন থাকে যে, সা হিত্যবিচারে ভ্রম-প্রমাদ প্রায়ই অনিবাধ্য হইয়া উঠে । তথাপি আশা করি, সাহিত্যের স্বরূপ নির্ণয় করা দুঃসাধ্য হইবে না । ২ এ MTs যে আলোচনা করিয়াছি, তাহার পর, খাঁটি সাইত্যরচনা কি, সে বিষয়ে আর একটু স্পষ্চ ধারণা করিবার স্ববিধ। হইবে । পূর্বের আমি এক স্থানে বলিয়াছি, সাহিত্যসৃষ্টি চিত্র বা ভাস্কর্যের মতই একটা arias গদ্যেই হউক আর পদ্যেই BUS, এইরূপ রচনাকে সাধারণভাবে কাব্য বলা যাইতে পারে; অর্থাং নাটক, উপন্যাস, গল্প, কবিতা--সকল Healy রচল।াকেই কাব্যজাতীয় সাহিত্য বলিতে হইবে৷ যেহেতু এ সকলই এক অর্থে রূপ-সৃষ্টি, অতএব ইহাও অন্যান্য শিল্পকলার মত একটা শিল্পকর্ম বলিয়]ই সহসা মনে হইবে ৷ কিন্তু খাটি সাহিত্যসৃষ্টির লক্ষণ বিচার করিলে দেখা যাইবে, ইহা ঠিক আর্ট বা কলাকীত্তি নহে ; তাহা হইতে ভিন্ন, অথবা শ্রেষ্ঠ। দঙ্গীতও একটি কলা, সুর রচনার সাহায্যে ভাবোদ্রেক করাই তাহার অভিপ্রায় ; কিন্তু সে ভাব যতই গভীর A ম্মান্তস্পশ্শী, সাহিত্য-পি ৩



Leave a Comment