পাতঞ্জল দর্শন | Patanjal Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
de ateaa দর্শশ। [পা১।সু২।] বলিয়া থাকে। সর্বশব্ের প্রবেশ করিলে লক্ষ্যে (সশ্রদাত সমাবিতে) লক্ষণ যায় না, না করিলেও অলক্ষ্যে (Prarie অবস্থায়) লক্ষণ যায় বলিয়া অতিব্যাপ্তি দোষ। সুত্রকাব ও ভাষ্যকাপের 'অভিপ্রায়াহ্সারে ইহার সমাধান ছুই রকমে হইতে পারে। “তদা ah rere” এই অগ্রিম সুত্রের সহিত এই cay একবাক্যতা (vera অর্থ ) করিয়! “দ্রঃ স্বত্পপাবস্থিতিহেতুশ্চিত্তবৃত্তি নিরোধে৷ catty” অর্থাৎ যে চিত্তবৃত্তিনিরোধটী ড্ঠার (আসার) স্বল্পপে অবস্থানের কারণ হয়, তাহাকে যোগ কহে Prete অবস্থায় চিত্তবৃত্তিমিতোধ সকল eat নহে, উহাতে আত্মার TRY অবস্থান TA! সম্প্রছাত অবস্থায় সাহিকরৃত্তি থাকে বলিহা আসবার স্বরূপে অবস্থান না হইলেও wats অবস্থায় LEN থাকে । সম্প্রজাত হইতেই অসম্প্রস্রাতের উৎপত্তি হয়। স্ুতরা* HAMS সাথি TT স্বরগাবহানের হেতু ॥ ক্ষেহ a VERS চ রেশান্* এই প্রথম সুত্র ভাগের অভিপ্রায় মতে পক্রেপকন্মাদিপরিপদ্থী চিন্তবৃত্তিনিবোধো! ath” অর্থাৎ যেরূপ চিত্তবৃত্তিনি্নোধ রেশকর্মাদির বিনাশক হয় তাহাকে যোগ বলে। এ পক্ষেও ব্যুত্থানাবস্থায় যোগেব লক্ষণ যাইবে না, সম্প্রদ্ন্যতাবস্থায় যাইবে। একই চিত্বের feat ক্গিপ্তাদি পঞ্চ ER সম্বন্ধ হয়, তাহা দেখাইবার fafa 'হাষ্যে চিতভেব প্রখ্যাপ্রবৃত্তিদ্িতিরূপ যথাক্রমে সততরদ্দস্তমঃ স্বভাব ব্লা হইয়াছে। চিত্ত ত্রিগুণাস্সক না হইশে তাহাতে প্রথ্যাদি ধর্মের সম্ভাবনা থাকিত না, কারণের গুণই কার্যে স'্রনিত হয়। প্রথ্যাশকে প্রশব্লাঘৰ Gifs প্রসৃতি স্মস্ত niffeed, প্রবৃদ্ধিশব্দে পরিতাপ শোক প্রভৃতি সনস্ত রাসদবশ্ম ও দ্বিতিশন্বে গৌরব আবরণ প্রতি সমস্ত whys গৃহীত হইবে। fie, গুণত্রযের কার্য afm উল্লিখিত aes ধর্মই তাহাতে আছে। orm চিত্তসত্বের am চিন্তাকারে পরিণত সহ । চিত্ত wre ste হইশেও প্রধানত: সের উলেখ করা] হইয়াছে! fea হইতে পুত্রকে (আত্মাকে) fort জ্ঞানই একনাত্র মুক্তির কারণ, কোনও একটা বস্তু হইতে অপর বস্তুকে ভিন্ন তাবে বুধাইতে হইলে, gq উভয়ের গুণ ও দোষক্প ধর্মগুলি পৃথক্‌ PE রূপে উল্লেখ করা



Leave a Comment