বেদান্ত-দর্শন | Bedanta-darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
> জিজ্ঞসাধিকরণম্‌।] ৷ [৩ অথাতো ব্রম্ম-জিজ্ঞামা | ১ ॥ [ পদচ্ছেদ ঃ--অথ ( অনন্তর), BS: (এইহেতু an fawta (ব্রম্মকে জানিতে ইচ্ছা ) [ করা কর্তব্য ]। আনন্তর্ধ্যে ভবতি, Asal বৃত্তস্য হেতৃভাবে, [way সরলার্থ--অথ” অনস্তরং, আদৌ বেদাধ্যয়নেন কেবল-কর্মণঃ ফলং SAS, AH, তারতমাথুক্তং চ জ্ঞাত্ব। ইত্যাশয়ঃ। [যতঃকেবল-কর্মণঃ ফলং এবংবিধং, ব্রম্মজ্ঞান-ফলং তু তদ্বিপরীতং--নিত্যং, অনন্তং, নিরতিশয়ং--তারতম্যরহিতং চ, “অতঃ” Bute হতো? ব্রম্ম-জিজ্ঞাসা [ কর্তব্যা J, বিচারেণ ব্রহ্ম জ্ঞাতবামিত্যভিপ্রায়ঃ । * ইতি, অত্রাথশ অর্থাং" যেহেতু জ্ঞানরহিত কর্মের, ফল ধ্বংসশীল, সাতিশয় ( নননাধিক-ভাবাপল্ন ) *ও পরিচ্ছিন্ন, এবং ব্রম্ব-জ্রানের ফল অক্ষয়, AAT ও নিরতিশয়। অতএব, বিচার দ্বার ব্রথলে জানা আবশ্যক ॥ ১॥] TO এন শা শাম নন শাক a ee em কক ৭২৯ sn reece! করিয়া যান, [ ড্রমিঢ় প্রভৃতি ] আচার্য্যগণ তাহারই সংক্ষেপ করেন; আমি তন্মতানন্সারে ভক্ম-হত্ের,অঙ্ষর (*) সমূহ (MH) ব্যাখ্যা (+) করিতেছি a (2) ॥ এই, Vy “WY MCHA (1) অর্থ--আনন্তর্য্য, এবং “মতঃ” শব্দের অর্থ--পূর্কব্া- ক নে re ns তৈর্ববিজ।পিতকাধ্যস্ত ভগব।ন্‌ পুরুষোতম: ৷ অবতীর্ণো মহাযোগী সত্যবত্যাং পরাশরাৎ। BY Boas Sir চতুবিংশতিধা পুনঃ। Sel CHB চৈব তথৈব চ ARIA | Heal Teta চৈব পুনস্তস্তর্থ-বিত্তয়ে। চকার THAT যেষাং সূত্রত্মণ্জস ॥ নির্বিবিশেষিত-হুত্রত্বং ব্রহ্মসুত্রস্ত চাপ/তঃ। সবিশেষাণি সহুত্রাপি হাপর/ণি facet fags ॥ অল্পাক্ষরমসনিধ্ধং সারবদ্‌ বিশ্বতোমুখম্‌। অস্তেভমনবদ্যং bay সুত্রবিদে৷ fags ॥” (x) এখানে “হুত্রাক্ষর” বলিবার অভিপ্রায় এই যে,--প্রকৃতি-প্রতায়-বিভাগ অনুসারে যে হুত্রের যেরূপ অর্থ হওয়া সঙ্গত, এই Sey সেই হুত্রের সেইরূপই অর্থ করা হইয়াছে,-স্বকপোল-কল্পিত কোন অর্থ | বাঁ মতনিশেষকে লক্ষ্য fan কষ্টকল্পনায় সত্রগুল্রি Tees a বিক্বতার্থ করা হয় নাই। (1) Shan’ শব্দটী পারিতাষিকার্থে ব্যবহৃত হয়, তাহার লক্ষণ এইরপ, “প্দচ্ছেদ: পদার্থোক্তিঃ বিগ্রহ! ব।ক্য-যোজন!। আক্ষেপস্ত সমাধানং ব্যাপ্যানং পঞ্চলক্ষণমূ অর্থাৎ (১) পদচ্ছেদ, - ব্যাথ্যীতব্য বাক্যের মধ্যে যে সকল শব্ধ মিলিতভাবে আছে, সে গুলির Yas করিয়া নির্দেশি wait [২] পদার্থোক্তি,- যে পদের যেকপ অর্থ, তাহা প্রকাশ করা। [৩] রিগ্রহ,--সেই বাক্যে কেন সমাদধাকিলে,তাহার বাক্য রচনা Sal [৪] বাক্যযোজন -_অর্থ।ৎ অম্য়-মুখথে একটা বাক্য Fal কর] (৫) আক্ষেপ্মম।ধান,--কোন আপত্তি বা দোষের সম্ভাবনা থাকিলে, তাহার পরিহার a মীমাংসা করা। (2) “অথ gig মঙ্গলে প্রশ্নে কার্য্যারস্তেঘবনস্তরে। অধিকারে প্রতিজ্ঞায়ামম্বাদেষ।দিযু aioe” | অর্থাৎ--'অথ' শব্দের অর্থ--মঙ্গল। প্রশ্ন, কার্য্যের আরম্ভ, BAH, অধিকার, প্রতিজ্ঞ! ~~ দশব| elegy * YU, অনন্তয্যটা এই HATS হইয়।ছে।



Leave a Comment