পাশ্চাত্য দর্শন | Western Philosophy

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পাশ্চাত্ত্য দর্শন হুয়, তবে সেগুলি বুদ্ধি বা প্রজ্ঞার প্রকৃতি হইতেই উদ্ভূত হইবে। প্রত্যক্ষ সেগুলির উদ্বোধনের সহকারী কারণ হইতে পারে, কিন্তু সেগুলির উদ্ভবের কাবণ সে (ডঃ সতীশচন্দ্র চট্রোপাধ্যায় প্রণীত “ভারতীয় ও Ashes দর্শন” ) দার্শনিক জ্ঞানের পদ্ধতির বিষয়েও অভিজ্ঞতাবাদ ও বুদ্ধিবাদ্ধের মধ্যে মৌলিক পার্থক্য লক্ষিত SH! বেকন (Bacon) অভিজ্ঞতাবাদেব একটি স্থসংহত রূপ দান করিবাব উদ্দেশ্যে বলেন-_-মনকে সংস্কারমুক্ত রাখিয়া একমাত্র প্রত্যক্ষ ও পর্যবেক্ষণকে ভিত্তি করিয়া আরোহ-পদ্ধতির (inductive method) সাহায্যে জগতেব জ্ঞান লাভ করিতে হইবে । তাহার মতে, প্রাক্কৃতিক নিয়মের আবিষ্কারের পক্ষে পর্যবেক্ষণ ও অপ্রাসঙ্গিক ব্যাপার পরিহার-_-এই দুইটি প্রক্রিয়াই we) অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক বলেন-_সংবেদনের মাধ্যমে সংগৃহীত ধারণাগুলিকে পরস্পর তুলনা ও সংযুক্ত shag মন জটিল ধারণ! গঠন করে এবং AC TRA সামান্যীকরণ ( inductive generalization ) প্রক্রিয়ার সাহায্যে বিশেষ ধারণা হইতে সাধারণ ও BRS ধারণায় উপনীত হয়! স্থতরাং অভিজ্ঞতাবাদে গৃহীত পদ্ধতি হইল আরোহপদ্ধতি ( inductive method ) | অপবপক্ষে, বুদ্দধিবাদে গৃহীত লতি হইল অবরোহ-পদ্ধতি ( deductive method ) । বুদ্ধিবাদীরা বলেন--বুদ্ধি হইতে উদ্ভুত মৌলিক ও স্বতঃসিদ্ধ সাধারণ ধারণা হইতে গাণিতিক অবরোহ পদ্ধতিতে ( through mathematical deduction ) বিশ্লেষণের মাধ্যমে সকল প্রকার জ্ঞান ও সত্য লাভ করা যায়। বুদ্ধিবাদী costs তাহার দর্শনে গাণিতিক পদ্ধতি aad করিয়| দেখাইয়াছেন যে, গণিতে যেমন কতকগুলি স্বতঃসিদ্ধ মূল স্থত্র হইতে অবরোহ-পদ্ধতিতে সিদ্ধান্ত fare হয় তেমনই দর্শনেও কতকগুলি স্বতঃসিদ্ধ ও মৌলিক সহজাত ধারণ হইতে গাণিতিক প্রক্রিয়ার ন্যায় অবরোহ-পদ্ধতি wants অনিবার্যভাবে ঈশ্বর ও জগতের অস্তিত্ব সম্বন্ধে সুনিশ্চিত ও যথার্থ জ্ঞান লাভ en যায়। তাহার মতে, ইন্ডিয়- অভিজ্ঞতার সাহায্যে যে সকল আগস্তক ধারণা আমাদের মনে প্রবেশ করে সেগুলি স্বত:সিদ্ধ সহজাত ধারণা দ্বার! nafs হইলে বিশুদ্ধতা ও যথার্থতা লাভ করে! কাজেই বুদ্ধিবাদীদের মতে স্বতঃসিদ্ধ ও স্বাভাবিক প্রজ্ঞার আলোকে প্রাপ্ত সাধারণ ধারণাগুলি উৎকৃষ্ট আর নিছক ইন্গয়িলন্ধ ধারণাগুলি নিক্ৃষ্ট। সুতরাং চরমপন্থী বুদ্ধিবাদীদের মতে, ইন্জিয়-প্রত্যক্ষণের মধ্যেও বুদ্ধির ক্রিয়া অস্ততঃ অস্পষ্টভাবে বিদ্তমান এবং বস্তু বা ঘটনা-সম্পর্কায় সত্যগুলি যুক্তিমূলক সত্যের অধীনস্থ এবং



Leave a Comment