ভারতীয় সাহিত্যের ইতিহাস | Bharatiya Sahityer Itihas

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
খগ বেদ-কথা » হইয়াছে । “ভগবতী” রূপে SAAD একালে AST KASS হইয়াছেন। তাঁহার অধিষ্ঠান পাকুড় গাছে ও ভাগাড়ে | যে দেবভাবনা বৈদ্দিকযুগে ভারতবর্ষে শুরু হইয়াছিল তাহাতে অদ্ভুত ও উৎকট Batt রঙ মে AAW লাগে নাই তাহা নহে। বৃহস্পতি ( বা “ব্রঙ্নণম্পতি”) দেবতার রূপকল্পনায় তাহার উদাহরণ পাই। অগ্নির দেবতা ও পুরোহিত-- এই দুই ভাবনা মিলাইয়া বৃহস্পতির রূপকল্পনা। খগবেদে বৃহস্পতির বর্ণনা hatte সাহিড্যের ঢেবগুরুর সঙ্গে একেবারে সাদৃশ্তবিহীন । খগ.বেদে বৃহস্পতি অর্ধেক মানব অর্ধেক পপ্ত। মানবরূপে তিনি ধর্মর্বাণ ও পরুধারী, অরুণ Sates রথারোহী | eae তিনি foe নালপৃষ্ঠ Fata প্রথম দুইটি sean af হইতে, শেষ কল্পনা স্থ্যরশ্মি হইতে । যাড়ের মতো বৃহস্পতির fate | এ কল্পনাও অগ্নি হইতে আসিতে পারে। (এই বৈদিক মানব-পণ্ড কল্পনা পাঁরাণিক কল্পনায় ey বর্জন করিয়।ছিল এবং লৌকিক কল্পনায় মানবত্ব বর্জন করিয়াছিল | পুবাণে তিনি দেবগুরু। মনসামঙ্গলে বৃহস্পতি sate যমজ সন্তান হইয়াছেন, তাঁহাদের “দেবকায় HAY! পুচ্ছ পদভাগে”। ) ঝগবেদের কয়েকটি স্থুক্তে স্ত্রীদেবতার বন্দনা আছে। ইহাদের মধ্যে সবচেয়ে প্াঁচীন উষা। Bai খুব প্রাচীন দেবতা হইলেও শেষ its পুরাপুরি কবিভাবনাতেই afeal গিয়াছিলেন 1 যাগযজ্জে Sata কোন প্রাপ্য অংশ ছিল al অপর দ্বেবীদের নলাই-ই। খগবেদের অপর, অর্বাচীন, দেবীর] HALAS ভালে।-মন্দ গুণ অথবা শক্তির ভাবনা ইইতে মুতি লাভ করিয়াছে। ভালো শক্তি যা APACS পোষণ করে ধারণ করে মহৎ করে তা যে যে দেবী- ভাবনায় রূপ খুজিয়াছিল সেগুলি নদী অথবা জলধারার সহিত (“আপঃ”) বিজড়িত । যেমন, বিশেষ ofan সরস্বতী ও বাক । ( পোঁরাণিক সাহিত্যে এই দুই CHAS] এক হইয়া গিয়াছেন |) এই দুই দ্বেবীর উদ্দেশে লেখা দুইটি করিয়া VS Awe প্রথমটির প্রারস্তে যে 'একটি গল্পের ইশারা আছে তাহা হইতে মনে করা arom পারে যে বৈদিক সাহিত্যের যে অযজ্ঞীয় অংশ খগবেদ-সংহিতায় বাদ গিয়াছে Stata কোন কোনটির বস্তুতে সরস্বঙ্ধী নদী-দ্েবীর কাহিনী উল্লিখিত ছিল । সরম্বতীঁকে বৈদিক কবির ধাত্রী বলিতে পালি, যেমন সংস্কৃত কবির ধাত্রী TH | সরম্বতী-তীর হইতে দূরে থাক। বৈদিক কবি !নর্বাসনতুল্য ভাবিয়াছেন। HATH কাছে বৈদিক কবির প্রাথনা ছিল এই (৬.১১.১৪ ঘ



Leave a Comment