আয়ুর্বেদ ও নব্য-রসায়ন [খন্ড-১] | Ayurbed O Nabya-rasayan [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
BACAR ও নব্য রমায়ন। hes 1;4 2 a S\raafs on : ; ° প্রথম পরিচ্ছেদ (5 BCR CTA Bente“aN অথযর্ববেদ ও কৌশিকস্ত্র । চরক VHS প্রভৃতি উত্তরকাপীন আযুর্বেদীর গ্রন্থ পাঠ de ah আযুর্বেদের উৎপত্তি ও ক্রমবিকাশের ইতিহাঁদ আলোচনা করিঝাঁর.'বাঁসনা জন্মে । পাশ্চাত্য-পণ্ডিতগণের মধ্যে অনেকেই আয়ুর্বোদের মৌলিকত্ব ও প্রাঁচীনত্ব স্বীকার করিয়াছেন ; কেবল ঢুই একজন এ বিষয়ে ভিন্ন- setae] 1 (১) | te ৩৬৩ amet re et me দা ॥ এই প্রবন্ধের পাদটাকায় অধ্যাপক শরীপ্রফুপ্লচন্দ রায় মহাশয় লিশিয়াছিলেন যে. Caland eae ‘Altindisches Zauberritual ( Amsterdam, tgov ., Dr. P. Cordier “Etude sur la Medicine lindoue” (‘Temps Vediques et historiques, Paris, 1894) নামক পুণ্তিকায়, এবং Julius Jolly তাহার সারগর্ভ ভার তীয় অরযুর্ব্বেদগ্রন্ছে (‘“Medicin” 1901, Grundriss der Indo— রান ghiologie und Alterthumskundle তালিকাভুক্ত ) কৌশিকগনত্র হইতে ভুরি ভুরি প্রমাণ ও বচন উদ্ধত করিয়া আয়ুবেবদের ও প্রতিপন্ন করিয়াঢেন ছি আমার বক্তনা এই বে কৌশিকন্বত্রের বহুপূর্বের রচিত অথব্বেদই আয়ুর্বেবেদের উৎপাঁত্তর মূল | >| বড়ই আক্ষেপের বিষয় এই যে, সার উইলিয়াম জোন্সের (310 William Jones) মত পণ্ডিত বলিয়াছেন" 11100 is no evidence that in any langu- age of Asia there exists one original treatise on medicine considered as science.” rrr tes tte ee ০০ এ



Leave a Comment