উপাসনা তত্ত্ব | Upasana Tattwa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উপাঙগনা sq | ১১ বদি জন্মাইবার পুর্বে eH সংস্কার অন্তরে না থাকিত কখনই জন্যাইবায় পরক্ষণে তাহা বিকাশ হইতে NS না। অতএব জগতের সকল we প্রাণী যেমন পূর্ব সংস্কার অনুসারে সংসারে আপনাপন বৃত্তির বিকাশ করিতে পারিলে get বিবেচন্ করে, আর যে অবস্থায় বা স্থানে বৃত্তিগুলির বিশেষ বিকাশ না হয় তাহাকেই দুঃখ বিবেচনা করিয়া ত্যাগ,.করিতে চেষ্টা করে। এই AAT অন্বেষণ এবং Bt হানিক/রণ নিজ নিজ পূুর্বসংস্কার অসুসারে জীবে করিয়া থাকে । এই প্রমাণ দ্বারা স্থবির হইল যে--আমর' মনুষ্য হইয়] যখন মুত্যু ইচ্ছা করি ন!, দুঃখ, অজ্ঞান, শোক, তাপ, ব্যাধি, aa, প্রস্তুতি কোন প্রকার ব্যাঘাৎ ইচ্ছা করি না। দুর্বল, দরিদ্র ও মুর্খ থাকিতে ইচ্ছা করি না। আমাদের অস্তরে এমন «একটি ART আছে যাহা কেবল WY ঈ সকল অবস্থার অতীত এমন একটি অবস্থার দিকে প্রাণ মনকে" অন্তরে অন্তরে ধাবিত করে, যাহার নাম we ও শাস্তি হ্টতেছে ৷ এই Zt ছুই ভাগে বিভক্ত। প্রথমটকে প্রবৃত্তি সম্তোগ জন্য স্থথ কহে। অর্থাৎ আহার নিদ্রা, ভয়, ক্রোধ ও মৈথুম এই পঞ্চ স্বতাবের নির্বাধে চরিতার্থতা হইলে এই স্থখের বিকাশ হয়। পশু কাট পতঙ্গ হইতে প্রবৃত্তি স্বভাবাক্রান্ত মানব পর্য্যন্ত এই স্থথের প্রয়াশী হইতেছে। দ্বিতীয়টিকে faafe সংস্কারলন্ধ we কহে, ইহারই অবস্থা- ভেদে নামান্তর শাস্তি ও আনন্দ হইতেছে। দেহতত্ব ব্যাখ্যা কালে মানবের বৃত্তির পরিচয় এবং পশু হইতে মানব det Scag ভেদ কি, কোন স্থথের জন্য aK লালায়িত ইহা যথাসাধ্য প্রমাণ করা হইবে। অন্যান্য জীব আপনাপন সংস্কারান্সারী ভ্রোগ দ্বারা যৎকিঞ্চিৎ 'প্রবৃত্তি সুখ ভোগ ক্রিয়াই Awe ear পারে, কিন্তু মনুষ্য cra পূর্ণ উপভোগ ভিন্ন wel বিবেচনা করে না। অন্যান্য পণ্ড প্রভৃতি যতদূর 'সাধ্যমত স্থখুঁভোগ ক্রিল বটে, কিন্তু কোন কোন দুঃখ হানি করিবার ক্ষমতা! একেবারেই তাহাদের'নাই। অর্থাৎ মৃত্যু কষ্ট কেহই ইচ্ছা! করে



Leave a Comment