পাতঞ্জল দর্শন [খন্ড-২] | Patanjal Darshan [সংস্করণ-২]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ দার্শনিক ব্রম্মবিদ্যা । সকলই বাহ বস্তুর জ্ঞান লাভের উপায় ; Zoster ইন্ত্রিয়মসকলকে চিত্তের “ক্রণবৃত্তি” বলিয়৷ যোগস্তত্রে আখ্যাত Fal হইয়াছে; এই ইন্জ্রিয়রূপ “ক্রণ”দ্বারাই চিত্ত বাহুবস্ত গ্রহণ করে, অতএব ইন্দ্রয়সকলকে“গ্রহণাত্মক” ও বাহ্‌ বিষয়, যাহ। ইন্দ্রিয দ্বাবা গৃহীত হয়, তাহাকে “গ্রাহাত্মক” বলিয় উল্লেখ Sei হইয়াছে। Wie Peay. গ্রাহুপদবাচ্য, এবং Saray গ্রহণপদবাচ্য। ( স্ষ্টিপ্রক্রিয়া পূর্বে মূলগ্রন্থের দ্বিতীয়াধ্যায়ের SHAD নামক তৃতীয় view বিশেষরূপে বিবৃত কর! হইয়াছে )। ৬। মৃত্তিকা! যেমন ঘট সরাবাদি “বিশেষ” “বিশেষ” মৃত্তিকানির্্মিত ভ্ব্যের সামান্য, স্বর্ণ যেমন স্থ্বর্ণনির্স্মিত কুণ্ডল, বলয় প্রভৃতি “বিশেষ” “বিশেষ” দ্রব্যের NANT, SHA ক্ষিত্যাদি পঞ্চমহাভূত পরমাণু জড়জগতের সমস্ত বিশেষ দ্রব্যের সামান্য ; এবং পঞ্চমহাতূত-পরমাণুসকলের সামান্য পঞ্চতন্মাত্র। ঘটের সহিত তুলনায় মৃত্তিকাকে “ধর্মী” বলা যায়, এবং ঘটকে মৃত্তিকার “eq? বল। যায় , “ধর্মী” (মৃত্তিকা) ঘটরূপ ধারণ করিতে পারে, ঘটরূপে পরিণাম প্রাপ্ত হওয়া মৃত্তিকার একটি ধর্ম; কিন্তু এই Wart ধর্ম মৃত্তিকাতে SAAS বরমান থাকা দেখা যায়, কখনও ইহা ভাবী wer মৃত্তিকাযর অবস্থিতি করে ( যে AAS ঘটাকারে মৃত্তিক। পরিণত aI হয়, সেই AUS মৃত্তিকার ঘটরূপ ধর্ম ভাবী-অনাগতরূপে থাকে) | আবার ঘটরূপ ধর্ম প্রকাশ হইলে যখন সেই ঘট ছচুণীকৃত হইয়া যৃত্তিকাচুর্ণরূপে পরিণত হয়, তখন এ মৃত্তিকার ঘটধর্ম অতীত বলিয়] বলা যায়। অতএব মৃত্তিকার ঘটত্ররূপ ata ত্রিবিধ “লক্ষণ আছে? অনাগত ভাব প্রথম “লক্ষণ”, বর্তমান ভাব দ্বিতীয় “লক্ষণ”, এবং অতীত ভাব তৃতীয় “লক্ষণ”। মৃত্তিকার ঘটধর্ম রঙমান লক্ষণযুক্ত হইয়া প্রকাশিত হইলে, তাহা পুনরায় নৃতন পুরাতন ইত্যাদি “অবস্থা”যুক্ত হয়। অতএব “ধর্মী”র পরিণাম, “ধর্ম” দ্বারা হয়, ধর্মসকলের পরিণাম অনাগত, বর্তমান ও অতীত “লক্ষণ”



Leave a Comment